ঢাকা, সোমবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ১০ আগস্ট ২০২০, ১৯ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১০
ঘুরে দাঁড়িয়েছে পুঁজিবাজার

ঢাকাঃ রোববার বড় ধরণের দরপতনের পরদিন সোমবার ঘুরে দাঁড়িয়েছে দেশের প্রধান দুই পুঁজিবাজার। একদিনের ব্যবধানে বাজার চাঙ্গা হয়ে ওঠায় আতঙ্ক অনেকটা কেটে গিয়ে বিনিযোগকারীদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।


 
সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। একইসঙ্গে বেড়েছে বাজার মূলধন ও সব সূচক।
এদিন বাজারে বীমা, প্রকৌশল, আর্থিক, বিদ্যুৎ ও জ্বালানি, আইটি, সেবা ও আবাসন, ট্যানারি এবং টেলিকমিউনিকেশন খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তবে ব্যাংকিং খাতের বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে।
অন্যদিকে নেটিং সুবিধা বন্ধ থাকায় এদিন উভয় পুঁজিবাজারে আর্থিক লেনদেন কমেছে।

একদিনের ব্যবধানে পুঁজিবাজারে এই বিপরীতমুখী আচরণ সর্ম্পকে ডিএসই‘র সাবেক সিনিয়র সহ-সভাপতি আহম্মেদ রশিদ লালী বাংলানিউজকে বলেন, রোববার বাজারে বড় দরপতনের পেছনে ২টি বিষয় কাজ করেছে। একটি হলো ডিএসই ও সিএসই‘র যৌথ সংবাদ সম্মেলন এবং অন্যটি মার্জিন লোন সংক্রান্ত আদালতের রায় বিনিযোগকারীদের বিপক্ষে যাওয়া ।   এই দু’টি কারণে বিনিয়োগকারীদের মধ্যে এক ধরনের আতঙ্ক কাজ করে। এতে অনেক বিনিয়োগবারী ভয়ে শেয়ার বিক্রি করে দেন। এটা কাম্য ছিল না। কিন্তু আজ সোমবার সে আতঙ্ক অনেকটা কেটে গেছে। আর  বাজারও ঘুরে দাড়িয়েছে।

তিনি আরো বলেন, বাজারে যে ভাবে তারল্য (নগদ অর্থ) আসছে সে তুলনায় শেয়ারের সরবরাহ কম । তাই পুঁজিবাজারে বড় ধরনের দরপতনের কোনো আশঙ্কা নেই।    
 
সোমবার ডিএসইতে ১ হাজার ৫৬৪ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।   গতকালের চেয়ে তা ৭৯৯ কোটি ৯১ লাখ টাকা কম। সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ১০৩.৮৯ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৯৬.৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে।
দিনশেষে লেনদেন হওয়া ২৪৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮৯ টির, কমেছে ৪৯ টির এবং অপরিবর্তিত রয়েছে ৭ টি কোম্পানির শেয়ার।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে প্রধান ১০টি কোম্পানি হলো -প্রিমিয়ার ব্যাংক, পিপলস্ লিজিং ফাইন্যান্স অ্যান্ড সার্ভিসেস লিঃ, উত্তরা ফাইন্যান্স, সামিট পাওয়ার, স্ট্যান্ডার্ড ব্যাংক, শাহ্জালাল ব্যাংক লিঃ, লঙ্কাবাংলা ফাইন্যান্স, সোশ্যাল ইসলামী ব্যাংক লিঃ, বেক্সিমকো লিঃ ও এক্সিম ব্যাংক।

বাংলাদেশ সময়ঃ ১৮৩০ঘণ্টা,  অক্টোবর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa