ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

উদ্যোক্তাদের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের সঙ্গে কাজ করবে শ্রীলঙ্কা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
উদ্যোক্তাদের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের সঙ্গে কাজ করবে শ্রীলঙ্কা

ঢাকা: শ্রীলঙ্কার এসএমই উন্নয়ন প্রতিমন্ত্রী প্রসন্ন রানাবীরা বলেছেন, বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের সঙ্গে কাজ করবে আমার দেশ।  

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) এসএমই খাতের উন্নয়নে যৌথ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন প্রসন্ন রানাবীরা।

 

এসএমই উন্নয়ন প্রতিমন্ত্রী প্রসন্ন রানাবীরা বলেন, এসএমই উন্নয়নে গঠিত ইনস্টিটিউট পরিদর্শনের জন্য আমন্ত্রণ জানান এবং বাংলাদেশের এমএমই উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের কার্যক্রমের প্রশংসা করে ভবিষ্যতে দুই দেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান বলেন, এসএমই ফাউন্ডেশন বাংলাদেশের এসএমই উদ্যোক্তাদের পণ্যের মানোন্নয়ন, বাজারজাতকরণ, অর্থায়ন, এসএমই ক্লাস্টার উন্নয়ন, নারী-উদ্যোক্তা উন্নয়ন, দক্ষতা উন্নয়নসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে। তবে শ্রীলঙ্কা সরকার আলাদা মন্ত্রণালয় ও বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে এসএমই খাতের উন্নয়নে আরো অনেক গুরুত্বপূর্ণ কাজ করছে, সেখান থেকে অভিজ্ঞতা অর্জন করে বাংলাদেশের এসএমই খাতের উন্নয়নে তা বাস্তবায়নের চেষ্টা করবে এসএমই ফাউন্ডেশন।

ঢাকায় শ্রীলঙ্কার হাইকমিশনার রুয়ান্থি দেলপিথিয়া এসএমই খাতে বাংলাদেশ এবং শ্রীলঙ্কার বর্তমান অবস্থা সম্পর্কে আলোকপাত করেন। ন্যাশনাল ক্রাফট কাউন্সিল, শ্রীলঙ্কার চেয়ারপার্সন সম্পদ এরাহোপোলা তার দেশের টেক্সটাইল খাতের অগ্রগতির কথা তুলে ধরেন।

মতবিনিময় সভার আগে এসএমই উদ্যোক্তাদের তৈরি পণ্য প্রদর্শনী ঘুরে দেখেন। সভায় বাংলাদেশে এসএমই খাতের চিত্র এবং এসএমই ফাউন্ডেশনের কার্যক্রম তুলে ধরেন ক্লাস্টার উন্নয়ন অনুবিভাগের উপমহাব্যবস্থাপক আবু মঞ্জুর সাঈফ।  

এ সময় ঢাকায় নিযুক্ত শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত হাইকমিশনার ও ফার্স্ট সেক্রেটারি এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান, উপব্যবস্থাপনা পরিচালক সালাহ উদ্দিন মাহমুদ, মহাব্যবস্থাপক মো. নাজিম হাসান সাত্তার, ফারজানা খান ও মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৩২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০২৩
জিসিজি/এসআইএস  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।