ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কাস্টমস হাউসের প্রতি দ্রুত সেবা দেওয়ার আহ্বান বিজিএমইএ'র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
কাস্টমস হাউসের প্রতি দ্রুত সেবা দেওয়ার আহ্বান বিজিএমইএ'র

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এর সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএ এর একটি প্রতিনিধিদল চট্টগ্রাম কাস্টমস হাউসের কমিশনার মোহাম্মদ ফাইজুর রহমানের সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠকে কাস্টমস হাউসের পরিষেবাগুলোকে আরও সহজ ও দ্রুত করার আহ্বান জানিয়েছে বিজিএমইএ।

বৈঠকের উদ্দেশ্য ছিল পোশাক শিল্পকে প্রভাবিত করা গুরুত্বপূর্ণ কাস্টমস পদ্ধতিগুলো নিয়ে আলোচনা করা এবং কাস্টমস সংক্রান্ত সমস্যাগুলো সমাধান করা।

সোমবার (১৮ সেপ্টেম্বর) চট্টগ্রামে কাস্টমস হাউজে বৈঠকটি হয়।

বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান পোশাক শিল্পের জন্য দ্রুততর ও মসৃণ সেবা প্রদান নিশ্চিত করতে কাস্টমস সংশ্লিষ্ট পদ্ধতিগুলো সহজীকরণ এবং সকল বাধা অপসারণের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

তিনি জোর দিয়ে বলেন, তীব্র প্রতিযোগিতামূলক বিশ্ব বাজারে প্রতিযোগী সক্ষমতা ধরে রাখার জন্য বাংলাদেশকে অবশ্যই ফ্যাশন শিল্পে লিড টাইম কমাতে হবে।

ফারুক হাসান পোশাক শিল্পের বর্তমান চ্যালেঞ্জগুলো, বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির কারণে বৈশ্বিক অর্থনীতিতে যে অস্থির পরিস্থিতি বিরাজ করছে, তার প্রভাবে পোশাকের অর্ডারে মন্দাভাবের বিষয়টিও তুলে ধরেন। তিনি এই চ্যালেঞ্জিং সময়ে শিল্পের চ্যালেঞ্জগুলো মোকাবেলা এবং টেকসই প্রবৃদ্ধি নিশ্চিত করতে পোশাক শিল্পে সরকারের নীতিগত সহায়তার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

বিজিএমইএ প্রতিনিধিদল কাস্টমস কমিশনারকে কাস্টমস সংক্রান্ত সেবাগুলো নিয়ে পোশাক রপ্তানিকারকদের বিভিন্ন সমস্যার কথা অবহিত করেন। তারা কাস্টমস কর্তৃপক্ষকে সমস্যাগুলো সমাধান এবং পোশাক শিল্পের জন্য পরিষেবাগুলোকে সহজতর করার জন্য তাৎক্ষণিক পদক্ষেপ গ্রহণের জন্যও আহ্বান জানান।

কাস্টমস কমিশনার প্রত্যুত্তরে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে পোশাক শিল্পের উল্লেখযোগ্য অবদানের কথা স্বীকার করেন। বৈঠকে তিনি বিজিএমইএ প্রতিনিধিদলের উদ্বেগের কথাগুলো মনোযোগ সহকারে শ্রবণ করেন এবং কাস্টমস বিষয়ক সমস্যাগুলোর সমাধান এবং পোশাক রপ্তানিকারকদের জন্য কাস্টমস পরিষেবা বাড়ানোর বিষয়ে কাস্টমস হাউজের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
এমকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।