ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

বেহাল ঢাকা-আগরতলা সড়ক: ভারতের ৭ রাজ্যের সঙ্গে আমদানি-রপ্তানি বন্ধ

নাসির উদ্দিন, আখাউড়া প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১০
বেহাল ঢাকা-আগরতলা সড়ক: ভারতের ৭ রাজ্যের সঙ্গে আমদানি-রপ্তানি বন্ধ

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া): ‘সেভেন সিস্টার্স’ খ্যাত ভারতের উত্তর-পূর্বাঞ্চলের ৭টি রাজ্যে সঙ্গে আখাউড়া স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে।

ঢাকা-আগরতলা আন্তর্জাতিক সড়কের আখাউড়া অংশ যান চলাচলের অনুপযোগী হয়ে পড়ায় ব্যবসায়ীরা আমদানি-রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন।


 
একটি সূত্র জানিয়েছে, ৯৯ ভাগ রপ্তানিমুখী এই স্থলবন্দর দিয়ে বাংলাদেশের প্রায় অর্ধশতাধিক বিভিন্ন পণ্য ভারতের মেঘালয়, আসাম, মিজোরাম, মণিপুর, নাগাল্যান্ড, অরুণাচল ও ত্রিপুরা রাজ্যে রপ্তানি হয়। পণ্য রপ্তানির মাধ্যমে প্রতিদিন প্রায় কোটি টাকা সমপরিমাণ বৈদেশিক মুদ্রা আয় হয়।

আখাউড়া স্থলবন্দর থেকে ধরখার পর্যন্ত সড়কের ১৬ কিলোমিটার অংশ যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে গেছে। এর মধ্যে আখাউড়া অংশের ধরখার থেকে গঙ্গাসাগর পর্যন্ত চার কিলোমিটারের মধ্যে প্রায় দেড় কিলোমিটার সড়কের অবস্থা অত্যন্ত খারাপ। সড়কের কারপেটিং উঠে মাটি দেবে গেছে। সড়কের বিভিন্ন স্থানে ছোট-বড় গর্ত সৃষ্টি হয়েছে। ফলে এটিকে এখন আর সড়ক বলেই মনে হয়না।

যানবাহন চলাচলে অনুপযোগী হওয়ায় ৯ অক্টোবর (শনিবার) আখাউড়া স্থলবন্দরের ব্যবসায়ীরা এক বৈঠকে সড়ক সংস্কার না হওয়া পর্যন্ত আমদানি-রপ্তানি বন্ধ রাখার সিদ্ধান্ত নেন। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী সোমবার থেকে এ বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে।

আখাউড়া স্থলবন্দরের কাষ্টমস কর্মকর্তা আবুল বাশার চৌধুরী বাংলানিউজকে জানিয়েছেন, আজ কোনো আমদানি-রপ্তানি হয়নি। সবাই অলস সময় কাটাচ্ছে।

স্থলবন্দরের সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মো. মনির হোসেন বাবুল বাংলানিউজকে জানান, সোমবার থেকে বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। আখাউড়া অংশের সড়ক সংস্কার করা হলে আবার বন্দরের কার্যক্রম শুরু হবে।

ব্রাহ্মণবাড়িয়া সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম বাংলানিউজকে বলেন, সড়কটি দ্রুত মেরামতের কাজ হাতে নেওয়া হয়েছে। সড়কটি যান চলাচলের উপযোগী করে তুলতে সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa