ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কাপ্তাই হ্রদে পানি বেশি, বড় মাছ ধরা পড়ছে কম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
কাপ্তাই হ্রদে পানি বেশি, বড় মাছ ধরা পড়ছে কম

রাঙামাটি: নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর পহেলা সেপ্টেম্বর রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছ ধরা শুরু হয়েছে। ফলে ব্যবসায়ী, জেলে এবং মৎস্যজীবীরা ব্যস্ত সময় পার করছেন।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের পক্ষ থেকে জানানো হয়, গত ১ থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত তিনদিনে কাপ্তাই হ্রদ থেকে ছোট-বড় ২৭০ মেট্রিক টন মাছ ধরা হয়েছে। তবে হ্রদে অনেক বেশি পানি থাকায় গত বছরের তুলনায় এ বছর মাছ পাওয়া গেছে কম।  

বর্তমানে হ্রদে ১০৫.৫০ মিনস সি লেভেল পানি রয়েছে। যে কারণে বড় মাছগুলো পানির গভীরে চলে গেছে। তবে ছোট মাছ পাওয়া যাচ্ছে অনেক।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন রাঙামাটি জেলার ব্যবস্থাপক কমান্ডার মো. আশরাফুল আলম ভূঁইয়া বলেন, কাপ্তাই হ্রদের মৎস্য সম্পদ রক্ষায় হ্রদে থেকে মাছ ধরার সময়সীমা বেধে দেওয়া হয়েছে। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অর্থাৎ দিনের ১২ ঘণ্টা হ্রদ থেকে মাছ ধরা যাবে।

চলতি বছরের ১৯ এপ্রিল থেকে কাপ্তাই হ্রদে মাছ ধরায় নিষেধাজ্ঞা ছিল। হ্রদে পানি কম থাকায় এবং মাছের প্রজনন বাড়াতে দুই দফায় নিষেধাজ্ঞার মেয়াদ বাড়িয়ে পহেলা সেপ্টেম্বর থেকে মাছ ধরায় নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।