ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সবুজ অর্থায়নে ৪০০ কোটি টাকার তহবিল গঠন বাংলাদেশ ব্যাংকের

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
সবুজ অর্থায়নে ৪০০ কোটি টাকার তহবিল গঠন বাংলাদেশ ব্যাংকের ফাইল ফটো

ঢাকা: পরিবেশ বান্ধব উৎপাদন ও সাশ্রয়ী সবুজ গৃহায়নের জন্য ৪০০ কোটি টাকা পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব উৎস থেকে এ তহবিল গঠন করা হয়েছে।

 

গ্রাহক পর্যায়ে এ তহবিলের সুদ হার হবে ৫ শতাংশ।  তবে সরকারের অগ্রাধিকার ভিত্তিক খাত কৃষি খাতে সোলার ইরিগেশনের ক্ষেত্রে সুদ হার হবে ৩ শতাংশ। ঋণের মেয়াদ ৩ থেকে ৪ বছর। তবে সাশ্রয়ী মূল্যের সবুজ গৃহায়নের ক্ষেত্রে ঋণের মেয়াদ সর্বোচ্চ ২০ বছর হতে পারে।

বুধবার (৩০ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইনান্স ডিপার্টমেন্ট থেকে এ সম্পর্কিত সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে,  বাংলাদেশ ব্যাংকের তহবিল থেকে গ্রাহক পর্যায়ে এ ঋণ বিতরণের ক্ষেত্রে রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। তবে বেসরকারি দেশি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলোর এ ঋণ বিতরণ করতে পারবে। তবে যে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণের  হার ১০ শতাংশ নিচে সেসব ব্যাংকই কেবল বাংলাদেশ ব্যাংকের কাছে থেকে পুনঃঅর্থায়ন পাবে।

বাংলাদেশ সরকারের পার্সপেক্টিভ প্লান অব বাংলাদেশ,  ন্যাশনাল সাসটেনেইবল ডেভলাপমেন্ট স্ট্যাটেজি, বাংলাদেশ ডেলটা প্লান ২১০০, সাসটেইনেবল ডেভলাপমেন্ট গোল (এসডিজি) ইত্যাদি বাস্তবায়নের সঙ্গে সঙ্গতি রেখে প্রণীত চেকসই অর্থায়ন নীতিমালা-২০২০ এর আলোকে পরিবেশ বান্ধব পণ্য, প্রকল্প ও উদ্যোগের অর্থায়নকে ত্বরান্বিতকরণের উদ্দেশে পরিবেশবান্ধব  অর্থায়নকে এগিয়ে নিতে এ পুনঃঅর্থায়ন স্কিম চালু করা হচ্ছে।

এ পুনঃঅর্থায়ন তহবিল বিতরণ করতে হলে সংশ্লিষ্ট বাণিজ্যিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের পরিচালকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করতে হবে। তবে সবুজ তহবিলে আগে যেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান চুক্তি স্বাক্ষর করেছে সেসব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে নতুন করে চুক্তি স্বাক্ষর করতে হবে না।

মেয়াদি ঋণ বা টার্ম লোনের বিপরীতে পুনঃঅর্থায়ন সুবিধা দেওয়া হবে। কোনো ঋণ খেলাপি এ ঋণ সুবিধা পাবে না।  

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, আগস্ট ৩০, ২০২৩
জেডএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।