ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মৌলভীবাজার পৌরসভার বাজেট ঘোষণা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৪ ঘণ্টা, জুলাই ৬, ২০২৩
মৌলভীবাজার পৌরসভার বাজেট ঘোষণা বাজেট ঘোষণা করছেন মৌলভীবাজার মেয়র। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: মৌলভীবাজার পৌরসভা ২০২৩-২৪ অর্থবছরের ২০২ কোটি ৯৬ লাখ ৬৩ হাজার ৫৭৯ টাকার বাজেট ঘোষণা করেছে। এ সময় স্থানীয় পৌরসভাসহ শহরের সম্মানিত গণ্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।


বুধবার (৫ জুলাই) দুপুরে পৌরসভা অডিটরিয়ামে বাজেট ঘোষণা করেন পৌর মেয়র মো. ফজলুর রহমান। বাজেট ঘোষণা পর্বে তিনি প্রয়াত অর্থ ও পরিকল্পনা মন্ত্রী এম সাইফুর রহমান ও প্রয়াত সমাজকল্যাণমন্ত্রী সৈয়দ মহসীন আলীসহ পৌরসভার সাবেক মেয়র ও কাউন্সিলরদের শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

মেয়র জানান, ১১ কোটি ১৬ লাখ টাকা ঋণ নিয়ে তিনি দায়িত্ব গ্রহণ করেন। ধাপে ধাপে পৌরসভার আয় দিয়ে তিনি এ পর্যন্ত ঋণ পরিশোধ করেছেন ৮ কোটি ১০ লাখ টাকার ওপরে। পাশাপাশি উন্নয়নমূলক কাজ চালিয়ে যাচ্ছেন।

তিনি আরও বলেন, পৌর নাগরিকদের সার্বিক সুযোগ-সুবিধা, মানসম্পন্ন সেবা দেওয়ার লক্ষ্য রেখে এ বাজেট করা হয়েছে। শহরকে পরিচ্ছন্ন রাখতে ইতোমধ্যে কয়েকটি উদ্যোগ নিয়েছি। বাজেটে রাজস্ব খাতে আয় ধরা হয়েছে ১৫ কোটি ৮৩ লাখ ১৩ হাজার ৯৯৬ টাকা, রাজস্ব খাতে ব্যয় ধরা হয়েছে ১৪ কোটি ৩ লাখ ২১ হাজার ১১৬ টাকা। এ খাতে উদ্বৃত্ত ধরা হয়েছে ১ কোটি ৭৯ লাখ ৯২হাজার ৮৮০ টাকা।

শহরের একমাত্র পানি নিষ্কাশনের খাল কুদালীছড়ায় ময়লা আবর্জনা না ফেলার জন্য পৌর নাগরিকদের আহ্বান জানিয়ে তিনি বলেন, ব্যবসা প্রতিষ্ঠান ও বাসা-বাড়ির ময়লা যাতে ড্রেনে না ফেলেন সে বিষয়ে সবাইকে অনুরোধ করছি। শহরকে পরিচ্ছন্ন রাখতে ইতোমধ্যে কয়েকটি উদ্যোগ নিয়েছি। পহেলা আগস্ট থেকে প্রত্যেকটি বাসা-বাড়িতে দু’টি করে ডাস্টবিন দেওয়া হবে। একটিতে পচনশীল ও অন্যটি অপচনশীল দ্রব্য ফেলার জন্য। পরে পৌরসভার গাড়ি এগুলো খালি করে নিয়ে আসবে। এছাড়াও তিনি আগামী ৯ জুলাই পৌরসভার সম্মুখে পলিথিনসহ অপচনশীল দ্রব্য ক্রয়ের হাট বসবে বলে জানান।

পৌরসভা ওই হাট থেকে অপচনশীল দ্রব্য ক্রয় করবে। বাজেট ঘোষণার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন পৌরসভার নির্বাহী প্রকৌশলী  সৈয়দ নকিবুর রহমান।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, জুলাই ০৬, ২০২৩
বিবিবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।