ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারত থেকে ৩৬ টন কাঁচা মরিচ এলো সোনামসজিদ বন্দরে 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, জুলাই ৩, ২০২৩
ভারত থেকে ৩৬ টন কাঁচা মরিচ এলো সোনামসজিদ বন্দরে 

চাঁপাইনবাবগঞ্জ: ভারত থেকে ৩৬ মেট্রিক টন কাঁচা মরিচ নিয়ে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে এসেছে চারটি ট্রাক।  

সোমবার (৩ জুলাই) সকাল থেকে বিকেল ৫টা পর্যন্ত ট্রাকগুলো বন্দরে প্রবেশ করে।

 

ফলে চাঁপাইনবাবগঞ্জসহ এর আশপাশের খুচরা বাজারে কাঁচা মরিচের দাম অর্ধেকে নেমে ২৫০ থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এর আগে খুচরা বাজারগুলোতে সপ্তাহজুড়ে ৭০০ থেকে এক হাজার টাকা পর্যন্ত কেজি দরে মরিচ বিক্রি হয়েছে। সারাদেশের চিত্রও ছিল একই রকম।

সোনামসজিদ স্থলবন্দর কাস্টমসের সহকারী কমিশনার প্রভাত কুমার সিংহ বিষয়টি নিশ্চিত  করেছেন।

তিনি জানান, সকাল থেকে বিকেল পর্যন্ত ৩৬ টন কাঁচা মরিচ স্থলবন্দরে প্রবেশ করেছে। আগামীকাল (মঙ্গলবার) আরও কাঁচা মরিচ আমদানি হবে।

পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম বলেন, সকাল থেকে বিকেল পর্যন্ত কাঁচা মরিচ ভর্তি চারটি ট্রাক পানামায় প্রবেশ করেছে।

এদিকে শিবগঞ্জের এক মরিচ বিক্রেতা জানান, গত দুদিন আগে কেজি প্রতি রকম ভেদে ৭০০ থেকে ৮০০ টাকায়, রোববার একই মরিচ ৪০০ থেকে ৫০০ টাকায় এবং সোমবার সকাল থেকে একই মরিচ ২৫০ থেকে ৩০০ টাকা কেজি দরে বিক্রি করছেন।  

তিনি আরও জানান, এভাবে ভারত থেকে আমদানি করা হলে মরিচের দাম আগের অবস্থায় ফিরে আসবে।

এর আগে সর্বশেষ ২৬ জুন এক ট্রাক কাঁচা মরিচ আমদানি হয়েছিল সোনামসজিদ বন্দর দিয়ে।

বৃষ্টির অজুহাত দেখিয়ে ব্যবসায়ীরা গত কয়েকদিন ধরে ৩০০ থেকে এক হাজারেরও বেশি টাকা কেজিতে কাঁচা মরিচ বিক্রি করে আসছিলেন। এতে দেশে কাঁচা মরিচের বাজার ছিল অস্থির। এর মধ্যে রোববার ভারত থেকে আমদানি করা কাঁচা মরিচ ভোমরা, বেনাপোলসহ বিভিন্ন বন্দর দিয়ে দেশে আসার পর থেকে ২৫০ থেকে ১৫০ টাকায় নেমে এসেছে দাম।
 
বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জুলাই ৩, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।