ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১১ মাসে ২৯ হাজার কোটি টাকার কৃষি ঋণ বিতরণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৩ ঘণ্টা, জুন ৩০, ২০২৩
১১ মাসে ২৯ হাজার কোটি টাকার কৃষি ঋণ বিতরণ

ঢাকা: বছরের ১১ মাসে কৃষি ঋণের বিতরণ ও আদায় উভয়ই বেড়েছে। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হাল নাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তথ্য বলছে, ২০২২-২৩ অর্থ-বছরের জুলাই-মে ১১ মাসে কৃষি ঋণ বিতরণ হয়েছে ২৯ হাজার ২৯৮ কোটি টাকা, যা বছরের লক্ষ্যমাত্রার ৯৫ শতাংশ। এছাড়া এটি আগের বছরের একই সময়ের চেয়ে চার শতাংশ বেশি। গত বছর একই সময়ের মধ্যে বিতরণ করা হয়েছিল ২৫ হাজার ৯৬৭ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগের কর্মকর্তারা বলছেন, কৃষকরা উৎপাদিত ফসলের দাম পাওয়ার কারণে উৎপাদনে উৎসাহ পাচ্ছেন। এ জন্য ঋণ নিচ্ছেন। আবার সময় মতো ফেরতও দিচ্ছেন।

তারা বলছেন, কৃষি খাতে নানা রকম প্রণোদনা ও বাংলাদেশ ব্যাংকের রিফাইনান্স স্কিম চালু করার কারণে কৃষি ঋণ নেওয়ার প্রবণতা বেড়েছে। পাশাপাশি কাজ শেষে ঋণ ফেরত দেওয়ার প্রবণতাও বেড়েছে।

কৃষি ঋণ বিতরণ বৃদ্ধিতে বাংলাদেশ ব্যাংকের নীতিমালাও কাজ করছে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ। নির্দেশনা অনুযায়ী, মোট ঋণের কমপক্ষে দুই শতাংশ কৃষি ঋণ বিতরণ করতে হবে। এর ফলে প্রতি বছরে ব্যাংকের আমানত যেমন বাড়ছে, বাড়ছে ঋণ বিতরণ। এর সঙ্গে সঙ্গে কৃষি ঋণ বিতরণের অংশও বাড়ছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যও সে কথা বলছে। গত বছর কৃষি ঋণের লক্ষ্যমাত্রা ছিল ২৮ হাজার ৩৯১ কোটি টাকা। আর ২০২২-২৩ অর্থ বছরে কৃষি ঋণের লক্ষ্যমাত্রা বাড়িয়ে নির্ধারণ করা হয় ৩০ হাজার ৮১১ কোটি টাকা। এর সঙ্গে কৃষি ঋণের বিতরণও বেড়েছে।

তথ্য অনুযায়ী, রাষ্ট্রায়ত্ত খাতের আট বাণিজ্যিক ব্যাংক বিতরণ করেছে ১১ হাজার ৭৭৫ কোটি ৮৩ লাখ টাকা। ৪৮ দেশী-বিদেশি বাণিজ্যিক ব্যাংক বিতরণ করেছে ১৭ হাজার ৫২১ কোটি ৯৭ লাখ টাকা। সেদিক থেকে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলো বিতরণের হার বিবেচনায় বেশি ঋণ বিতরণ করেছে। আবার পরিমাণ বিবেচনা করলে বিদেশি ব্যাংকগুলো বেশি বিতরণ করেছে।

আবার লক্ষ্যমাত্রার ৫০ ভাগ ঋণ বিতরণ করা ব্যাংকও রয়েছে। এ সব ব্যাংকের মধ্যে রয়েছে এবি ব্যাংক, কমিউনিটি ব্যাংক, গ্লোবাল ব্যাংক, মধুমতি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক ও ইউনিয়ন  ব্যাংক।

সবচেয়ে কম কৃষি ঋণ বিতরণ করা ব্যাংক হলো মধুমতি। ব্যাংকটি জুলাই-মে ১১ মাসে কৃষি ঋণ বিতরণ করেছে লক্ষ্যমাত্রার মাত্র ছয় দশমিক ৫১ শতাংশ। টাকার অংকে যা পাঁচ কোটি ৬৮ লাখ টাকা।

অন্যদিকে, সর্বোচ্চ কৃষি ঋণ বিতরণ করেছে বাংলাদেশ কৃষি ব্যাংক। ব্যাংকটি বিতরণ করা ঋণের পরিমাণ ছয় হাজার ৮৬৩ কোটি টাকা। দ্বিতীয় সর্বোচ্চ ঋণ বিতরণ করেছে ইসলামী ব্যাংক। বড় এই বেসরকারি ব্যাংকটির বিতরণ করা কৃষি ঋণের পরিমাণ দুই হাজার ১৩৬ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ০৯১২ ঘণ্টা, জুন ৩০, ২০২৩
জেডএ/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।