ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, জুন ২৬, ২০২৩
হিলি স্থলবন্দর দিয়ে কাঁচামরিচ আমদানি কাঁচা মরিচ

দিনাজপুর: গত কয়েকদিনে লাফিয়ে লাফিয়ে বেড়েছে কাঁচামরিচের দাম। মূল্য স্থিতিশীল রাখতে দীর্ঘ ১০ মাস পরে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে।

 

সরকার অনুমতি দেওয়ায় এখন পর্যন্ত এ বন্দর দিয়ে ১ হাজার ৯০০ মেট্রিক টন কাঁচামরিচ আমদানির জন্য এলসি খোলা হয়েছে বলে জানা গেছে।  

আমদানিকারক প্রতিষ্ঠান সততা বাণিজ্যালয় সোমবার (২৬ জুন) দুপুরে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ৭ মেট্রিক টন কাঁচামরিচ আমদানি করে। এর আগে গত বছরের ২৪ আগস্ট থেকে কাঁচামরিচ আমদানি বন্ধ ছিল।  

এদিকে কাঁচামরিচ আমদানি শুরু হওয়ার সঙ্গে সঙ্গে হিলি বাজারে কেজি প্রতি ২০ থেকে ২৫ টাকা দাম কমেছে। রোববার (২৫ জুন) হিলিতে কাঁচামরিচ বিক্রি হয়েছিল ২০০ থেকে ২২০ টাকা কেজিদরে।

হিলি বন্দরের আমদানি-রপ্তানিকারক গ্রুপের যুগ্ম সাধারণ সম্পাদক শাহিনুর রেজা শাহীন জানান, সরকারি অনুমোদন না থাকায় কাঁচামরিচ আমদানি বন্ধ ছিল। এ কারণে মরিচের দাম বেড়ে গেছে। সরকার অনুমতি দেওয়ায় আবারও আমদানি শুরু হয়েছে। আমদানি অব্যাহত থাকলে কাঁচামরিচের দাম অর্ধেকে নেমে আসবে বলে আশা করেন তিনি।

হিলি উদ্ভিদ সংগনিরোধের উপ-সহকারী ইউসুফ আলী জানান, পাঁচজন আমদানিকারক প্রতিষ্ঠান ভারত থেকে এখন পর্যন্ত হিলি স্থলবন্দরের ১ হাজার ৯০০ মেট্রিক টন কাঁচামরিচ আমদানির জন্য এলসি করেছেন। এছাড়াও একজন আমদানিকারক প্রতিষ্ঠান ৫০০ মেট্রিক টন টমেটো আমদানির জন্যও এলসি করেছেন। ইতোমধ্যে সততা বাণিজ্যালয় আমদানিকারক প্রতিষ্ঠান ভারত থেকে কাঁচামরিচ আমদানি শুরু করেছে।

হিলি বন্দরের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স সততা বাণিজ্যালয়ের স্বত্বাধিকারী বাবলু রহমান জানান, সোমবার কিছু মরিচ হিলি স্থলবন্দর দিয়ে বাংলাদেশে এসেছে। ভারতের বিভিন্ন রাজ্য থেকে এসব মরিচ আমদানি করা হয়েছে। মঙ্গলবার (২৭) জুন থেকে ঈদুল আজহার কারণে আমদানি রপ্তানি বন্ধ থাকবে।  

কাঁচামরিচ আমদানির বিষয়ে হিলি স্থলবন্দর পানামা পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাপ জানান, সরকার অনুমতি দেওয়ায় দীর্ঘ ১০ মাস পরে হিলি বন্দর দিয়ে ঈদের ছুটির আগের দিন পুনরায় কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। এতে সরকারের রাজস্ব আয় বাড়বে। অন্যদিকে বন্দরের আয়ও বাড়বে। যেহেতু কাঁচামরিচ পচনশীল পণ্য তাই কাস্টমস কার্যক্রম শেষে দ্রুত দেশের বাজারে পৌঁছাতে বন্দর কর্তৃপক্ষ সব ধরনের সহযোগিতা করে যাচ্ছে বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, জুন ২৬, ২০২৩ 
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

অর্থনীতি-ব্যবসা এর সর্বশেষ