ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের নামে অভিযোগ, সমাধানে ৮ নির্দেশনা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের নামে অভিযোগ, সমাধানে ৮ নির্দেশনা

ঢাকা: মেয়াদ শেষে গ্রাহকের অনিষ্পন্ন দাবি সময় মতো পরিশোধ না করা, ব্যবসা পরিকল্পনা দাখিল না করা ও কোম্পানির তহবিল তসরুপসহ অভিযোগের পাহাড় জমেছে হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের বিরুদ্ধে। এতে গ্রাহকের স্বার্থ ক্ষুণ্ন হচ্ছে।

বিষয়টি নজরে এসেছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআর)।

এসব সমস্যা সমাধানে বিমা হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সকে নির্দেশনা দিয়েছে আইডিআর। মঙ্গলবার আইডিআর-এর পক্ষ থেকে বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করা হয়।

হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের আইডিআর যে সব নির্দেশনা দিয়েছে তা হলো, চলতি জুন মাস পর্যন্ত সকল অনিষ্পন্ন বীমা দাবি অবিলম্বে পরিশোধ করতে হবে; আগামী ৩ বছরের ব্যবসায়িক কর্মপরিকল্পনা দাখিল করতে হবে; পলিসি নবায়নের হার কমপক্ষে ৬০ শতাংশে উন্নীত করতে হবে; কোম্পানির ব্যবস্থাপনা ব্যয় অনুমোদিত সীমার মধ্যে রাখতে হবে; চলতি বছরের অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয় এ বছরের অবশিষ্ট সময়ের মধ্যে সমন্বয় করে অনুমোদিত সীমার মধ্যে আনতে হবে; কোম্পানির লাইফ ফান্ড বাড়াতে যথাযথ উদ্যোগ গ্রহণ করতে হবে; অপরিশোধিত বীমা দাবি কোম্পানির হিসাবে যথাযথভাবে প্রভিশন করতে হবে এবং কোম্পানির তহবিল তসরুপের বিষয়ে তদন্ত করে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সূত্র জানায়, সব সমস্যা সমাধানে সম্প্রতি হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের আইডিআর এর চেয়ারম্যান মো. হান্নান মিয়ার নেতৃত্বে পরিচালক এবং সিইও-এর সমন্বয়ে ১২ জন সদস্যকে তলব করে আইডিআর। দুইপক্ষের বৈঠকে সভাপতিত্বে করেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

বৈঠকে বীমা দাবি পরিশোধে বিশেষ গুরুত্বারোপসহ কোম্পানি পরিচালনায় শৃঙ্খলা আনয়ন, কর্তৃপক্ষের নির্দেশনা পরিপালন এবং কোম্পানির ব্যবসায়  উন্নয়নের লক্ষ্যে সকল বিষয়ে পর্যালোচনা করা হয়।  

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, ১৪ জুন, ২০২৩
জেডএ/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।