ঢাকা, বুধবার, ৫ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারি ২০২২, ১৫ জমাদিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

মুরগির বাচ্চার বাজার চড়া: সঙ্কটে রাজশাহীর পোল্ট্রি

শরীফ সুমন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২১ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০
মুরগির বাচ্চার বাজার চড়া: সঙ্কটে রাজশাহীর পোল্ট্রি

রাজশাহী: আবারও সঙ্কটে পড়েছে রাজশাহীর পোল্ট্রি শিল্প। আকাশ চুম্বি হয়ে উঠেছে একদিন বয়সের মুরগীর বাচ্চার দাম।

এ দাম আরও বাড়তে পারে বলে ইঙ্গিত আছে সংশ্লিষ্ট পরিমণ্ডলে। তাই সবসময়ই চড়া থাকছে মুরগির বাচ্চার বাজার। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মুরগির খাবারের (ফিড) দাম।

পবার মথুরা গ্রামের পোল্ট্রি ব্যবসায়ী শামসুল আলম বাংলানিউজকে জানান, বাচ্চা ও খাবারের দাম বৃদ্ধি পাওয়ায় চরম বিপাকে পড়েছেন খামারীরা। ব্যয়ের সঙ্গে আয়ের সঙ্গতি না থাকায় প্রতিনিয়ত তারা লোকসান গুনছেন। এ পরিস্থিতিতে এরই মধ্যে খামার বন্ধ করে দিতে বাধ্য হয়েছেন স্বল্প পুঁজির অনেক খামারী।

শামসুল আলম আরও বলেন, ‘বর্তমানে এক দিন বয়সের একটি ব্রয়লারের বাচ্চার দাম ৮০ থেকে ৮৫ টাকা। কয়েক মাস আগেও এই বাচ্চার দাম ছিল ৭০ থেকে ৭৫ টাকা। ’

মুরগীর বাচ্চার দাম নিয়ন্ত্রণহীনভাবে বৃদ্ধি পাওয়ায় সরকার এক দিন বয়সের ব্রয়লার বাচ্চার দাম ৩০ টাকা ও লেয়ার বাচ্চার দাম ৩২ টাকা নির্ধারণ করে দিয়েছে। কিন্তু সরকারের এই সিদ্ধান্ত উপো করে হ্যাচারি মালিকরা মুরগির বাচ্চার দাম বাড়িয়েই চলেছেন।

পরিস্থিতি মোকাবেলায় নগরীতে জেলা প্রাণী সম্পদ কর্মকর্তার নেতৃত্বে ও পোল্ট্রি ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন রাজশাহীর সহযোগিতায় বিভিন্ন হ্যাচারির আমদানিকৃত বাচ্চা আটক করে তা সরকারি মূল্যে খামারীদের মধ্যে বিতরণ করা হয়।

পরে উচ্চ আদালতে হ্যাচারি মালিকদের রিটের কারণে সরকারের নির্ধারণ করা মূল্য স্থগিত হয়ে যায়।

রাজশাহী পোল্ট্রি ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন সভাপতি এসএম আসাদুল বাংলানিউজকে বলেন, ‘একদিন বয়সের মুরগীর বাচ্চার দাম কোনোভাবেই ৮০ থেকে ৮৫ টাকা হতে পারে না। এটা মুনাফালোভী চক্রের কারসাজি। ’

জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা খায়রুল আলম বাংলানিউজকে জানান, পরিস্থিতি সম্পর্কে তিনি অবগত আছেন। এজন্য তার যা করণীয় আছে তা তিনি করবেন।

বর্তমান পরিস্থিতি থেকে উত্তোরণের আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, ‘অচিরেই এ সঙ্কট কেটে যাবে। ’  

বাংলাদেশ সময়: ০৩০০ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa