ঢাকা, রবিবার, ২৭ আষাঢ় ১৪২৭, ১২ জুলাই ২০২০, ২০ জিলকদ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে লেনদেনের নতুন রেকর্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৩-১০ ০৬:০৯:১১ পিএম
পুঁজিবাজারে লেনদেনের নতুন রেকর্ড

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার ২ হাজার ৪৮৯ কোটি ২১ লাখ ৯৫ হাজার টাকার শেয়ার লেনদেনের নতুন রেকর্ড হয়েছে। এছাড়া বাজার মূলধন, উভয় সূচক বৃদ্ধি এবং হাওলা বদলেও হয়েছে রেকর্ড।

এদিন লেনদেন হওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামই বেড়েছে।

গত ১৬ জুনের পর এটিই ডিএসইতে লেনদেনের সর্বোচ্চ রেকর্ড। এর আগে সর্বোচ্চ লেনদেন ছিল ২ হাজার ৪৮৬ কোটি ৪ লাখ টাকার শেয়ার।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন বাজার মূলধন আগের দিনের চেয়ে ৫ হাজার কোটি টাকা বেড়ে ৩ লাখ ১৬ হাজার ৩৫৫ কোটি টাকায় উন্নীত হয়েছে। সাধারণ সূচক ১২৬ দশমিক ১১ পয়েন্ট বেড়ে হয়েছে ৭ হাজার ২২৩ দশমিক ৪৮ পয়েন্ট।

এছাড়া পুঁজিবাজারে লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৬০টির, কমেছে মাত্র ৭৭টির এবং অপরিবর্তিত ছিল ৭টির দাম। তবে ডিএসই- ২০ মূল্যসূচক আগের দিনের চেয়ে ৩৯ দশমিক ৭৪ পয়েন্ট কমে ৪ হাজার ১৭৭ দশমিক ৬৭ পয়েন্টে নেমে আসে।

বাজারের এই অব্যাহত ঊর্ধ্বগতি সাধারণ বিনিয়োগকারীদের উৎসাহী করে তুললেও উদ্বিগ্ন বাজার বিশ্লেষক ও ডিএসই। বাজারের ঊর্ধ্বগতিকে পুঁজিবাজারের জন্য অশনি সংকেত বলেই অভিহিত করেছেন অনেকে।

ডিএসইর সভাপতি শাকিল রিজভী বাংলানিউজকে বলেন, ‘প্রতিদিন বাজারে শেয়ারের দাম বাড়া স্বাভাবিক বিষয় নয়। এ নিয়ে আমরা উদ্বিগ্ন। বিনিয়োগকারীদের সাবধানে লেনদেন করতে হবে। কোনোভাবেই অতিমূল্যায়িত শেয়ার কেনা ঠিক হবে না। ’

তিনি বলেন, ‘লেনদেন বাড়লে কোনো সমস্যা নেই। সমস্যা হলো শেয়ারের অতিমূল্যায়ন। ’

ডিএসইর সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা অধ্যাপক সালাউদ্দিন আহমেদ খান বাংলানিউজকে বলেন, ‘যেভাবে বাজারে শেয়ারের দাম বাড়ছে এটা বিনিয়োগকারীদের জন্য কোনোভাবেই শুভ হতে পারে না। বিনিয়োগকারীরা যদি এখনো সর্তক না হয় তাহলে আর কিছু বলার নেই। কেননা বাজার অনেক আগেই ঝুকিপূর্ণ হয়ে পড়ছে। আর প্রতিদিন এই ঝুঁকির পরিমাণ বাড়ছে। ’

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো- বিএসআরএম স্টিল, পিপলস্ লিজিং ফাইন্যান্স অ্যান্ড সার্ভিসেস লি., কর্ণফুলী ইন্সুরেন্স, প্রাইম ফাইন্যান্স, পাওয়ারগ্রিড লি., ডেসকো লি., বেক্সিমকো লি., তিতাস গ্যাস, স্কয়ার ফার্মা ও উত্তরা ফিন্যান্স লি.।

অন্যদিকে দর বাড়ার দিক দিয়ে প্রধান ১০টি কো¤পানি হলো- কর্ণফুলী ইন্সুরেন্স, পাইওনিয়ার ইন্সুরেন্স, বিডি ফাইন্যান্স, সিটি জেনারেল ইন্সুরেন্স, রিলায়েন্স ইন্সুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্সুরেন্স, নিটোল ইন্সুরেন্স, আইপিডিসি, অগ্রণী ইন্সুরেন্স ও এশিয়া প্যাসেফিক ইন্সুরেন্স।

অন্যদিকে, দাম কমার শীর্ষে প্রধান ১০টি কো¤পানি হলো- আল আরাফাহ্ ইসলামী ব্যাংক, মুন্নু ফেবিক্স, ঢাকা ফিসারিজ, মেঘনা পেট্রোলিয়াম, চিটাগাং ভেজিটেবল, মিরাক্যাল ইন্ডাস্ট্রিজ, তাল্লু স্পিনিং, দেশ গার্মেন্টস, সাভার রিফেক্টরিজ ও আনোয়ার গ্যালভানাইজিং।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa