bangla news

বাংলাদেশ সফর করছে নেদারল্যান্ডসের সামুদ্রিক বাণিজ্য মিশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-০৩ ৭:২৪:১৫ এএম

নেদারল্যান্ডসের সামুদ্রিক বাণিজ্য মিশন এখন বাংলাদেশ সফর করছে। বাংলাদেশ ও নেদারল্যান্ডস উভয় দেশের বাণিজ্য উন্নয়ন এবং দ্বিপাক্ষিক সহযোগিতার মাধ্যমে যৌথ উদ্যোগে বাজার সম্প্রসারণ করাই হচ্ছে এ সফরের মূল উদ্দেশ্য।

ঢাকা: নেদারল্যান্ডসের সামুদ্রিক বাণিজ্য মিশন এখন বাংলাদেশ সফর করছে।

বাংলাদেশ ও নেদারল্যান্ডস উভয় দেশের বাণিজ্য উন্নয়ন এবং দ্বিপাক্ষিক সহযোগিতার মাধ্যমে যৌথ উদ্যোগে বাজার সম্প্রসারণ করাই হচ্ছে এ সফরের মূল উদ্দেশ্য।

এ ডাচ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ-ডাচ চেম্বার অব কমার্স (বিডিসিসি)-এর প্রেসিডেন্ট ফ্রেড ওলডেনহুইজিং (Fred Oldenhuizing)|। অন্যান্যের মধ্যে রয়েছেন, ডাটেমা ডেলফজিজল কোম্পানির টিএ হর্স্টেন (T.A Horsten ), ভ্যান নুল্যান্ড-এর এক্সিকিউটিভ ডিরেক্টর এইচজে ব্যান নুল্যান্ড (H.J van Nuland), ভ্যান ডার ভেলডেন মেরিন সিস্টেমস-এর ইন্টান্যাশনাল বিজনেস ডেভেলপমেন্ট ম্যানেজার মিসেস জে বার্ট রিটস্মা (Mrs.J.Baart Ritsma) প্রমুখ।

প্রতিনিধিদল রোববার ঢাকায় বাংলাদেশ সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী ফারুক খানের সাথে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

এ সময় নেদারল্যান্ডসকে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও ভ্রাতৃপ্রতিম দেশ উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ প্রচুর সম্ভাবনাময় একটি দেশ, বিশেষ করে জাহাজ নির্মাণ শিল্প একটি সম্ভাবনাময় খাত। প্রায় ৫ শ বছর আগে এ দেশ থেকে জার্মানিসহ ইউরোপের বিভিন্ন দেশে জাহাজ রপ্তানি হতো। এ দেশের দক্ষ শ্রমশক্তি ও তাদের সহযোগিতাপূর্ণ মনোভাব এ শিল্পের দ্রুত উন্নয়নে ভূমিকা রাখছে।’

তিনি জাহাজ নির্মাণখাতসহ নদীখনন, ড্রেজার নির্মাণ শিল্প প্রভৃতি খাতের সম্ভাবনার কথা প্রতিনিধিদলের নিকট তুলে ধরেন এবং স্বল্পোন্নত দেশ হিসেবে বিদেশে পণ্য রপ্তানিতে বাড়তি সুবিধা গ্রহণের লক্ষে এদেশে যৌথ বিনিয়োগের জন্য নেদারল্যান্ডসের বিনিয়োগকারীদের নিকট আহ্বান জানান।

প্রতিনিধিদলের নেতা আশা প্রকাশ করে বলেন, ‘এ মিশনের মাধ্যমে উভয় দেশের মধ্যে অনেকগুলো দ্বিপাক্ষিক বাণিজ্য ও সহযোগিতামূলক পদক্ষেপ নেওয়া সম্ভব হবে এবং উভয় দেশের কোম্পানিগুলি যদি একসাথে কাজ করে, তবে সামুদ্রিক বাণিজ্য খাতে উভয়েই লাভবান হবে।

প্রতিনিধিদল বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীর সাথে সাক্ষাৎ ছাড়াও ঢাকা-নারায়ণগঞ্জ-চট্টগ্রামের বিভিন্ন শিপইয়ার্ড ও ডকইয়ার্ড পরিদর্শন, বিনিয়োগ বোর্ড ও বিভিন্ন চেম্বারের সাথে বৈঠক এবং সভা করার পরিকল্পনা রয়েছে।
       
বাংলাদেশ সময় ১৮১০ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১০                                                                   

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-10-03 07:24:15