ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ছয় মাসে খাদ্য কেনায় ব্যয় বেড়েছে ১৭.২ শতাংশ: সানেম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
ছয় মাসে খাদ্য কেনায় ব্যয় বেড়েছে ১৭.২ শতাংশ: সানেম

ঢাকা: ছয় মাসের ব্যবধানে খাদ্য কিনতে খরচ বেড়েছে ১৭ দশমিক ২ শতাংশ। শহরাঞ্চলে এই খরচ ১৯ শতাংশ এবং পল্লী অঞ্চলে ১৫ দশমিক ৫ শতাংশ।

সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) জরিপে এই তথ্য উঠে এসেছে।  

বুধবার (২৯ মার্চ) রাজধানীর মহাখালীর ব্র্যাক সেন্টারে আয়োজিত ‘কেমন আছে নিম্ন আয়ের মানুষ?’ শীর্ষক জরিপের তথ্য উপস্থাপন ও বিশ্লেষণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ও সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান।

সানেমের জরিপ বলছে, গত ছয় মাসে একটি পরিবারের খরচ বা ব্যয় বেড়েছে ১৩ দশমিক ১ শতাংশ। গ্রাম এলাকায় এটি ১২ দশমিক ৪ শতাংশ এবং শহর এলাকায় ১৩ দশমিক ৯ শতাংশ।

জরিপ ফলাফল উপস্থাপন করে সানেমের নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান বলেন, ব্যয় বাড়ার বিষয়টি কীভাবে মোকাবিলা করছেন— এমন প্রশ্ন রাখা হয় সাধারণ মানুষের কাছে। জবাবে ৯০ দশমিক ২ শতাংশ বলেছে, তারা তাদের খাদ্যাভ্যাসে পরিবর্তন এনেছে।  

ধার করে চলছে ৭৩ দশমিক ৮ শতাংশ। ৫৫ দশমিক ৯ শতাংশ মানুষ বলেছে তারা নন-ফুড আইটেমের খরচ কমিয়ে এনেছে। সঞ্চয় করার সুযোগ কমিয়ে এনেছে ৫৫ দশমিক ৫ শতাংশ এবং ওভারটাইম কাজ করছে ৩৯ দশমিক ৩ শতাংশ। ৩৫ দশমিক ৩ শতাংশ মানুষ তাদের সঞ্চয় যা ছিল, তা থেকে অতিরিক্ত খরচ করছে।

তিনি বলেন, নিম্ন আয়ের মানুষের সঞ্চয়ের সুযোগ এমনিতেই কম। তার ওপর তাদের এ টাকা ব্যয় করতে হচ্ছে বর্তমান পরিস্থিতিতে। অন্যদিকে, শহর ও গ্রামের মধ্যে বর্তমান পরিস্থিতি মোকাবিলায় খাদ্য পরিবর্তন করেছে ৯৪ দশমিক ৪ শতাংশ মানুষ। গ্রামে তা ৮৬ শতাংশ। এমন পরিস্থিতি মোকাবিলায় ধার করে চলছে শহরের ৭৩ দশমিক ৮ শতাংশ এবং গ্রামের ৭৩ দশমিক ৮ শতাংশ মানুষ।

সানেম বলছে, বৈশ্বিক ও জাতীয় বিভিন্ন  দিক দিয়ে গত কয়েক বছর ধরে বাংলাদেশের সাধারণ মানুষ জীবন ও জীবিকা নির্বাহ করতে গিয়ে বিভিন্ন বিরূপ পরিস্থিতি মোকাবিলা করছে। নিম্ন আয়ের মানুষের জন্য এ চ্যালেঞ্জ আরও বেশি। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, শিক্ষা ও স্বাস্থ্যে ব্যয় বৃদ্ধি, যাতায়াতের বাড়তি খরচ ইত্যাদি বিষয় নিম্নআয়ের মানুষদের কষ্ট বাড়িয়েছে। এমন অবস্থার সঙ্গে মানিয়ে নিতে কম আয়ের পরিবার নানা উপায় অবলম্বন করছে।  

বাংলাদেশ সময়: ২০১৯ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
জেডএ/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।