ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৬ মাসে রেমিট্যান্স অর্জিত হয়েছে ১২ হাজার ৪৫২.১২ মিলিয়ন ডলার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
৬ মাসে রেমিট্যান্স অর্জিত হয়েছে ১২ হাজার ৪৫২.১২ মিলিয়ন ডলার ফাইল ফটো

ঢাকা: চলতি অর্থবছরের গত ৩১ জানুয়ারি পর্যন্ত অর্থাৎ ৬ মাসে ১২ হাজার ৪৫২.১২ মিলিয়ন ডলার রেমিট্যান্স অর্জিত হয়েছে। এ তথ্য জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে প্রশ্ন উত্তরে সংরক্ষিত নারী আসনের সদস্য রুমানা আলীর এক প্রশ্নের লিখিত উত্তরে তিনি এ তথ্য জানান।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। বুধবারের প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ একটি উচ্চ রেমিট্যান্সপ্রাপ্ত দেশ। বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারির পরও ২০২০-২০২১ এবং ২০২১-২০২২ অর্থবছরে প্রাপ্ত রেমিট্যান্স যথাক্রমে ২৪.৭৭ এবং ২১.০৩ বিলিয়ন মার্কিন ডলার।  

এছাড়া, ২০২২-২৩ অর্থবছরের ৩১ জানুয়ারি, ২০২৩ পর্যন্ত ১২ হাজার ৪৫২.১২ মিলিয়ন ডলার রেমিটেন্স অর্জিত হয়েছে। বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত করতে রেমিট্যান্সের কোনো বিকল্প নেই। তাই রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করার জন্য সরকার নতুন শ্রম বাজার অনুসন্ধান, বিদ্যমান বাজার সুসংহতকরণ এবং সম্প্রসারণের পাশাপাশি বৈধ পথে রেমিট্যান্স প্রেরণ সহজিকরণ, বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে উৎসাহ প্রদান, রেমিট্যান্স প্রেরণে আধুনিক প্রযুক্তির ব্যবহার, রেমিট্যান্স প্রেরণে প্রণোদনা প্রদান, সচেতনতা তৈরি, দক্ষ মানব সম্পদ তৈরি, অধিক সংখ্যক গুণগত ও টেকসই মানব সম্পদ প্রেরণসহ নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

বাংলাদেশ সময় ১৭৩৯ ঘন্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
এসকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।