ঢাকা, মঙ্গলবার, ১৪ ফাল্গুন ১৪৩০, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আরও দুই কারখানা পেলো সবুজ স্বীকৃতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৭ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
আরও দুই কারখানা পেলো সবুজ স্বীকৃতি

ঢাকা: চলতি বছরে দেশের নতুন আরও দুটি কারখানা লিড সার্টিফাইড সবুজ কারখানার (গ্রিন ফ্যাক্টরি) স্বীকৃতি পেয়েছে। এ নিয়ে সবুজ কারখানার সংখ্যা দাঁড়ালো ১৮৬ তে।

সোমবার (৩০ জানুয়ারি) বিজিএমইএ সূত্রে এ তথ্য জানা গেছে।

নতুন স্বীকৃতিপ্রাপ্ত কারখানা দুটি হলো জে এল ফ্যাশনস লিমিটেড ও জেকেএল অ্যাডমিন অ্যান্ড ডে কেয়ার ব্লেজার।

এরমধ্যে, প্রথমটি ৮৪ পয়েন্ট ও দ্বিতীয় কারখানাটি ৮০ পয়েন্ট পেয়ে প্লাটিনাম ক্যাটাগরিতে স্বীকৃতি পেয়েছে। প্রথম কারখানাটি গাজীপুরের বানিয়ারচালায় ও দ্বিতীয়টি গাজীপুরের মাওনা এলাকায় অবস্থিত।

নতুন দুই কারখানাসহ মোট ১৮৬টি স্বীকৃতিপ্রাপ্ত কারখানার মধ্যে প্লাটিনাম ক্যাটাগরিতে ৬২টি, গোল্ড ক্যাটাগরিতে সর্বোচ্চ ১১০টি, সিলভার ক্যাটাগরিতে ১০টি এবং সাধারণ স্বীকৃতিপ্রাপ্ত কারখানা রয়েছে ৪টি।

নতুন দুই কারখানাসহ জানুয়ারি মাসে মোট স্বীকৃতিপ্রাপ্ত কারখানা হলো তিনটি। এর আগে গত ২২ জানুয়ারি আমানত শাহ ফেব্রিকস লিমিটেড গোল্ড ক্যাটাগরিতে সবুজ স্বীকৃতি পায়।

এ বিষয়ে জানতে চাইলে তৈরি পোশাক রপ্তানিকারক মালিকদের সংগঠন বিজিএমইএ-এর পরিচালক মহিউদ্দিন রুবেল বলেন, গত বছর আমাদের লিড সার্টিফাইড কারখানার সংখ্যা ছিল ৩০টি। এ বছর জানুয়ারিতে ৩টি কারখানা যুক্ত হয়ে গেছে। এটা বোঝা যাচ্ছে, আমরা যে গ্রিন ফ্যাক্টরি বা টেকসই কারখানা নির্মাণে এগিয়ে যাচ্ছি।  

তিনি বলেন, এখন অর্থনীতির অবস্থা ভালো না। এই পরিস্থিতিতে এ ধরনের স্বীকৃতি আমাদের বায়ারদের আস্থা অর্জনে ও ক্রয়াদেশ প্রাপ্তিতে ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
এমকে/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।