ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নারী উদ্যোক্তাদের অংশগ্রহণে মুখরিত হলিডে মার্কেট

এস এম এ কালাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
নারী উদ্যোক্তাদের অংশগ্রহণে মুখরিত হলিডে মার্কেট

ঢাকা: ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) উদ্যোক্তাদের পণ্য নিয়ে রাজধানীর আগারগাঁও এলাকায় পরীক্ষামূলকভাবে ‘হলিডে মার্কেট’ চালু হয়েছে। মার্কেট চালুর তৃতীয় সপ্তাহের মধ্যেই ক্রেতা-বিক্রেতার ব্যাপক সাড়া ফেলেছে।

হলিডে মার্কেট থেকে পণ্য কিনে ক্রেতারাও সন্তুষ্টি প্রকাশ করেছেন। তুলনামূলক পণ্যের দাম কম এবং নারী উদ্যোক্তাদের অংশগ্রহণের ইতিবাচক হিসেবে দেখছেন ক্রেতারা। ৬০ শতাংশ নারী উদ্যোক্তাদের অংশগ্রহণের মুখরিত হয়ে উঠেছে হলিডে মার্কেট।

শনিবার (২৮ জানুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে হলিডে মার্কেট ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে আলাপকালে এমনটি বাংলানিউজকে জানিয়েছেন তারা।

এসএমই খাতে আমাদের অনেক উদ্যোক্তা সৃষ্টি হয়েছে, উৎপাদিত পণ্যের মানও তুলনামূলক ভালো। এসব উদ্যোক্তাকে উৎসাহিত করা উচিত। শুধু তাই নয় বৃহত্তর মিরপুরবাসীর জন্য এটি একটি বড় পাওয়া বলে জানিয়েছেন মার্কেটে আসা ক্রেতারা।  

এ ব্যাপারে তালতলা থেকে আসা তাবাসসুম বেগম বাংলানিউজকে বলেন, নারী উদ্যোক্তা তৈরি করতে এরকম মেলার প্রয়োজন ছিল। মেলায় এসে খুবই ভালো লাগছে। পরিবার নিয়ে এসেছি নিজের পছন্দের পণ্য হাতের নাগালে পাচ্ছি। আগে কোনো পণ্য কিনতে যেতে হতো নিউমার্কেট। সড়কের যানজটের কারণে সারা দিন চলে যেতো। দামও এখানের চেয়ে বেশি। সেই হিসেবে সময়ের সঙ্গে পণ্যও তুলনামূলক কম দামে পাচ্ছি।

৬০০ টাকায় একটি ওয়ানপিস কিনেছেন শেওড়াপাড়া থেকে মার্কেটে আসা নার্গিস কবির। এ পণ্য অন্য মার্কেট থেকে কিনতে সাত থেকে আটশত লাগতো। অস্থায়ী মার্কেট থেকে কিছুটা কমে কিনতে পেরেছেন বলে তিনি জানান।

সরকারের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে তাবাসসুম বলেন, সরকারের উচিত হবে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে এ রকম মার্কেট গড়ে তোলা। এতে সড়কের যানজটও কমবে বলে তিনি মনে করেন।

সরকারি উদ্যোগে এরকম মার্কেট আরও গড়ে উঠুক এমনটাই প্রত্যাশা করেছেন হলিডে মার্কেটে অংশগ্রহণকারী নারী উদ্যোক্তা ফিলোমিনা ত্রিপুরা। তিনি বাংলানিউজকে বলেন, আমি গত সপ্তাহেও এখানে অংশ নিয়েছিলাম, গতবারের চেয়ে এবার নারী উদ্যোক্তাদের অংশ গ্রহণ বেড়েছে। আগের চেয়ে বিক্রিও বেড়েছে। তারপরও দুইদিনের জন্য স্টল ভাড়া পাঁচ হাজার টাকা পরিশোধ করতে হচ্ছে। এটা একটু কমানো উচিত।

স্টল ভাড়ার পাশাপাশি মালামাল আনা নেওয়াসহ সারাদিনে অনেক খরচ রয়েছে। সুতরাং ভাড়ার বিষয়টি বিবেচনা করা উচিত বলে মনে করেন হলিডে মার্কেটে অংশ নেওয়া কুসুম কলি সু ফ্যাক্টরির মালিক মিজানুর রহমান।  

তিনি বলেন, আমার দুটি স্টল রয়েছে। রাজধানীর বাড্ডা থেকে আমরা এসেছি, দুটি স্টলে ছয়জন লোক কাজ করছে। তাদের হাজিরাও আছে তাই স্টল ভাড়া কিছুটা কমনো উচিত বলে তিনি মনে করেন।

তিনি বলেন, সরকারের এ উদ্যোগ অত্যন্ত প্রশংসনীয় তবে মার্কেটের প্রচারণা বাড়ানো উচিত।

প্রথম দুই সপ্তাহে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ কম থাকলেও ধীরে ধীরে এটি বাড়ছে বলে জানালেন ঐক্য ফাউন্ডেশনের সিএমএসএমই উদ্যোক্তা ও উদ্যোগ বাণিজ্যিক সম্পৃক্তকরণ উইং পরিচালক জান্নাতুল ফেরদৌস তিথি।  

তিনি বাংলানিউজকে বলেন, প্রথম দুই সপ্তাহে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ কম থাকলেও এবারের মার্কেটে ৬০ শতাংশ নারী উদ্যোক্তা অংশ নিয়েছেন। আগামীতে এ সংখ্যা আরও বাড়বে।

স্টল ভাড়া কিছুটা বেশি হলেও আপাতত এটি কমছে না জানিয়ে জান্নাতুল ফেরদৌস তিথি বলেন, আমরা ১০০টি স্টল নিয়ে শুরু করেছি। এখানে প্রচুর ব্যয় হয়েছে। এখনি ভাড়া কমানো সম্ভব নয়। আগামীতে যদি এটা আরও বড় পরিসরে করা যায় সেক্ষেত্রে এটি অবশ্যই বিবেচনা করা হবে।

গত ১৩ জানুয়ারি হলিডে মার্কেটের আগারগাঁও আইসিটি রোডে এসএমই খাতের উদ্যোক্তাদের পণ্য বিক্রয়ের উদ্দেশ্যে ‘ডিএনসিসি ঐক্য হলিডে মার্কেট’- এর উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। পাইলট প্রকল্প হিসেবে উদ্যোগটি নেয় ঢাকা উত্তর সিটি করপোরেশন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, এসএমই খাতের বেশির ভাগ উদ্যোক্তা নারী। সে কারণে হলিডে মার্কেটে অবদান রাখার জন্য নারীদের বেশি সুযোগ দিতে হবে। আমাদের জনসংখ্যার অর্ধেক নারী, এ বিপুল জনসংখ্যাকে পেছনে রেখে এগিয়ে যাওয়া যায় না। এসএমই খাতের উদ্যোক্তারা আমাদের সম্ভাবনার দুয়ার খুলে দিয়েছে। আমাদের অর্থনৈতিক মুক্তির জন্য এ খাতের উন্নয়ন খুবই প্রয়োজন।
 
ডিএনসিসি ঐক্য হলিডে মার্কেটটি আগারগাঁও শেরে বাংলা রোডের পর্যটন ভবন থেকে নির্বাচন কমিশন ভবন পর্যন্ত রাস্তার দু’পাশে অবস্থিত। সপ্তাহিক ছুটির দিন শুক্রবার ও শনিবার হলিডে মার্কেটটি খোলা থাকে। সড়কের দু’পাশে ৫০টি করে মোট ১০০টি স্টল রয়েছে। এসএমই পণ্যের প্রচার, প্রসার ও বাজারজাতকরণ অনলাইন মার্কেটিং, নতুন এসএমই উদ্যোক্তা সৃষ্টি করতে এসএমই অনলাইন মার্কেট ডট কম ডট বিডি কাজ করছে। হলিডে মার্কেটে চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, হস্তশিল্প, ফ্যাশন ও লাইফ স্টাইল পণ্য, হোমডেকর পণ্য, অর্গানিক কৃষি পণ্য, পার্বত্য অঞ্চলের কৃষি পণ্য এক ছাতার নিচে পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৪০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।