ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

নেপাল-মালদ্বীপের সঙ্গে বাণিজ্য ঘাটতি নেই: মন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৬ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
নেপাল-মালদ্বীপের সঙ্গে বাণিজ্য ঘাটতি নেই: মন্ত্রী

ঢাকা: নেপাল ও মালদ্বীপ ছাড়া সার্কভুক্ত দেশগুলোর সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে। গত অর্থবছরে এই ঘাটতি ছিল ১২ হাজার ৬৬৫ দশমিক ৯৮ মিলিয়ন মার্কিন ডলার।

বুধবার (২৫ জানুয়ারি) সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য বেনজীর আহমদের এক প্রশ্নের লিখিত উত্তরে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এসব কথা জানান।  

মন্ত্রী জানান, আফগানিস্তানের সঙ্গে ৭ দশমিক ৮৭ মিলিয়ন, ভুটানের সঙ্গে ২৫ দশমিক ৯৪ মিলিয়ন, ভারতের সঙ্গে ১১ হাজার ৯২৯ দশমিক ০১ মিলিয়ন, পাকিস্তানের সঙ্গে ৬৯৫ দশমিক ২১ মিলিয়ন, শ্রীলঙ্কার সঙ্গে ১১০ দশমিক ৯৯ মিলিয়ন মার্কিন ডলার বাণিজ্য ঘাটতি রয়েছে।  

তিনি জানান, নেপালের সঙ্গে ৯৯ দশমিক ৯০ মিলিয়ন মার্কিন ডলার ও মালদ্বীপের সঙ্গে ৩ দশমিক ১৪ মিলিয়ন মার্কিন ডলার বাণিজ্য উদ্বৃত্ত হয়েছে।

আওয়ামী লীগের আরেক সদস্য মামুনুর রশীদ কিরণের প্রশ্নের লিখিত উত্তরে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, ২০০৮-০৯ অর্থবছরে বাংলাদেশের রপ্তানি আয় ছিল ১৫ হাজার ৫৬৫ দশমিক ১৯ মিলিয়ন মার্কিন ডলার। ২০২০-২১ অর্থবছরে তা দাঁড়ায় ৪৫ হাজার ৩৬৭ দশমিক ১৯ মিলিয়ন মার্কিন ডলারে। এই সময়ে রপ্তানি আয় তিনগুণ বাড়ে।

আওয়ামী লীগের আরেক সদস্য মোরশেদ আলমের এক প্রশ্নের উত্তরে তিনি জানান, ২০২১-২২ অর্থবছর শেষে বাণিজ্য ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ২ হাজার ৮১৩ দশমিক ৭৪ কোটি মার্কিন ডলার। এই বাণিজ্য ঘাটতি পূরণে চলতি অর্থবছরে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa