ঢাকা, মঙ্গলবার, ২৩ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

ব্যুরো বাংলাদেশের ১৫০ কোটি টাকার বন্ড অনুমোদন 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
ব্যুরো বাংলাদেশের ১৫০ কোটি টাকার বন্ড অনুমোদন  ফাইল ফটো

ঢাকা: এনজিও প্রতিষ্ঠান ব্যুরো বাংলাদেশের ১৫০ কোটি টাকার নন-কনভাটেবল জিরো কুপন বন্ড অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বুধবার (২৫ জানুয়ারি) বিএসইসির ৮৫৩তম সভায় এই অনুমোদন দেওয়া হয়েছে বলে সংস্থাটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জাননো হয়, ব্যুরো বাংলাদেশের দুই বছর মেয়াদি ১৫০ কোটি টাকার বন্ড অনুমোদন দিয়েছে কমিশন। বন্ডটি অরূপান্তরযোগ্য, অনিরাপদ, পূর্ণ অবসায়নযোগ্য এবং সাসটেইনেবল ফাইন্যান্স জিরো কুপন বন্ড।

আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, কর্পোরেট ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীদের কাছে প্রাইভেট প্লেসমেন্টে আট শতাংশ ডিসকাউন্ট রেটে বন্ডটি ইস্যু করা হবে। বন্ডের প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা এবং প্রতি লটের অভিহিত মূল্য ৪০ লাখ টাকা।

এই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে প্রতিষ্ঠানটির পরিবেশগত, সামাজিক এবং প্রশাসনিক সুবিধা যুক্ত, নতুন ও চলমান প্রকল্পে বিনিয়োগের মাধ্যমে ক্ষুদ্রঋণ বা এসএমই পোর্টফোলিও সম্প্রসারণে ঋণ দেওয়ার জন্য ব্যবহার করবে।

বন্ডটির ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করবে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। আর অ্যারেঞ্জার হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কাজ করছে। বন্ডটি অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে অন্তর্ভুক্ত হওয়ার শর্ত দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২৮ ঘণ্টা, জানুয়ারি ২৫, ২০২৩
এসএমএকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa