ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারত ও মালয়েশিয়া সঙ্গে এফটিএ চূড়ান্ত পর্যায়ে: বাণিজ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০
ভারত ও মালয়েশিয়া সঙ্গে এফটিএ চূড়ান্ত পর্যায়ে: বাণিজ্যমন্ত্রী

ঢাকা: ভারত ও মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশের মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী ফারুক খান।

মঙ্গলবার সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান বাণিজ্যমন্ত্রী।



মন্ত্রী বলেন, এফটিএ বাংলাদেশের জন্য কতটা লাভজনক হবে সেটি যাচাই করে দেখা হচ্ছে। এ চুক্তি থেকে বাংলাদেশ কীভাবে ও কতটুকু সুবিধা পাবে এ বিষয়ে সংশ্লিষ্টদের কাছে সুনির্দিষ্ট তথ্য চাওয়া হয়েছে।

তিনি আরও জানান, দেশের স্বার্থ এবং দেশিয় শিল্পের জন্য ক্ষতিকর কিছুই করা হবে না। এজন্যই এফটিএ চূড়ান্ত করতে কিছুটা সময় লাগছে।

প্রসঙ্গত, বাংলাদেশ এখনো কোনো দেশের সঙ্গে এফটিএ করেনি। ২০০৩ সালে ভারত, পাকিস্তান ও শ্রীলংকার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে আলোচনা শুরু হলে অনেকটা সিদ্ধান্তহীনতার কারণে তা পিছিয়ে পড়ে। বিগত তত্ত্বাবধায়ক সরকার স্পর্শকাতর ইস্যু ভেবে এফটিএ করা থেকে বিরত থাকে।

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর নীতি-নির্ধারক মহল এ বিষয়ে ইতিবাচক মনোভাব প্রকাশের পরই বাণিজ্য মন্ত্রণালয় বিষয়টি নিয়ে সক্রিয় হয়।
 
এফটিএ আলোচনায় বাংলাদেশের অবস্থান নির্ধারণের জন্যে বাংলাদেশ ফরেন ট্রেড ইন্সটিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ আলী তসলিমকে প্রধান করে গত বছর ১২ সদস্যের একটি কোর কমিটি গঠন করা হয়। এতে বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড, ট্যারিফ কমিশন, গবেষণা সংস্থা, বাণিজ্য সংগঠনের প্রতিনিধি ও বিশেষজ্ঞরা ছিলেন।

কমিটি এরই মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি রিপোর্ট পেশ করেছে। রিপোর্টে বলা হয়েছে, কোনো দেশের সঙ্গে এফটিএ করতে হলে সে দেশের পণ্য ও সেবাভিত্তিক বাণিজ্যিক খাতের অগ্রাধিকার নির্ণয় করতে হবে।

এছাড়া দক্ষিণ এশিয়ার তিনটি দেশ মালয়েশিয়া, ভারত ও নেপালের সঙ্গে পৃথক মুক্ত বাণিজ্য অঞ্চল প্রতিষ্ঠার পক্ষেও রিপোর্টে মত দেওয়া হয় বলে জানা গেছে।  

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।