ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারত-বাংলাদেশ বাণিজ্য বৈষম্য কমাতে আমলাতন্ত্র বড় বাধা: বাণিজ্যমন্ত্রী

স্টাফ করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪০ ঘণ্টা, জুন ২৬, ২০১০

ঢাকা: বাণিজ্যমন্ত্রী ফারুক খান বলেছেন, ভারত ও বাংলাদেশের মধ্যে রাজনৈতিক পর্যায়ে সদিচ্ছা থাকলেও আমলাতান্তিক জটিলতার কারণে বাণিজ্য বৈষম্য দূর হচ্ছে না।

তিনি আজ ঢাকার বনানীতে ‘দক্ষিণ এশিয়ার দেশসমূহে বাণিজ্যে শুল্ক ও শুল্কবহির্ভূত বাধা’ শীর্ষক সেমিনারে প্রধান অথিতির বক্তৃতায় এ কথা বলেন।



তিনি বলেন, অতীতে রাজনৈতিক কারণে ব্যাবসায়িক বৈষম্য থাকলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক ভারত সফরের পর দুই দেশের মধ্যে রাজনৈতিক বাধা দূর হয়েছে। ’

দুই দেশের যৌথ ঘোষণার ৩২ নং ধারায় স্পষ্টভাবে শুল্ক ও শুল্কবহিভূত বাধা দূরের কথা বলা থাকলেও এখন পর্যন্ত এ ব্যপারে কোন অগ্রগতি নেই উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘এর জন্য উভয় দেশের আমলাতান্ত্রিক জটিলতা ও সিদ্ধান্ত গ্রহণে দীর্ঘসূত্রিতাই দায়ী। ’

বাণিজ্যমন্ত্রী বলেন, ১৯৪৭ সালে দেশ বিভাগের পর এ অঞ্চলের দেশসমূহে প্রায় ৪০ শতাংশ বাণিজ্য হত। এখন হচ্ছে মাত্র ৩ থেকে ৪ শতাংশ। এটা হচ্ছে শুল্ক ও শুল্কবহির্ভূত বাধার জন্য।

আঞ্চলির বাণিজ্যে ভারতের ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, ‘এ অঞ্চলের বাণিজ্য চুক্তিগুলোতে ভারত বেশি সুবিধা পায়। ভারত এখন বুঝতে পারছে আঞ্চলিক বাণিজ্যের বিকল্প নেই। আর তাই তারা বাণিজ্যের ক্ষেত্রে সব বাধা দূর করতেও চেষ্টা করছে। ’

পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই)  আয়োজিত  দিনব্যাপি এ সেমিনারে ভারত, শ্রীলংকা, পাকিস্তানের বানিজ্য প্রতিনিধিরা অংশ নেন।

বাংলাদেশ সময় : ১৯২৭ ঘন্টা, জুন ২৬, ২০১০।
এমএএম/এমএমকে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।