ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর ব্যবস্থা করতে সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠানোর ব্যবস্থা করতে সুপারিশ

ঢাকা: রেমিট্যান্স বাড়াতে প্রবাসীদের বৈধ চ্যানেলের মাধ্যমে টাকা পাঠানোতে উৎসাহিত করতে বলেছে সংসদীয় কমিটি। এজন্য ইনসেন্টিভ সুবিধাসহ তাদের কর্মস্থলের কাছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মাধ্যমে মানি এক্সচেঞ্জ স্থাপন করার ব্যবস্থা নিতে বলা হয়েছে।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব কথা বলা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ।

কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইমরান আহমদ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাস, পংকজ নাথ এবং হাবিবুর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে হুন্ডি ব্যবসা বন্ধ এবং রেমিট্যান্স বৃদ্ধির লক্ষ্যে সরকারি চ্যানেলে টাকা পাঠানোর সুবিধার জন্য প্রবাসীদের ইনসেনটিভসহ অন্যান্য সুবিধা প্রদানের বিষয়ে একটি সুনির্দিষ্ট প্রস্তাব বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয়ে প্রেরণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। এসময় সৌদি আরবের শ্রমবাজার নিয়েও আলোচনা হয়।

এছাড়া, বিগত বৈঠকে নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি নিয়েও আলোচনা করা হয় এ বৈঠকে।

এছাড়া, মালয়েশিয়া যেতে ইচ্ছুক কর্মীদের কাছ থেকে বিভিন্ন ট্রাভেল এজেন্সির টাকা গ্রহণের পরিমাণ কমানোর যথাযথ পদক্ষেপ নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, অর্থ বিভাগের অতিরিক্ত সচিব, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর, বিভিন্ন সংস্থা প্রধানরাসহ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২২
এসকে/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa