ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

অতিসত্বর কমোডিটি এক্সচেঞ্জ চালু করতে পারবো: সিএসই চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০২২
অতিসত্বর কমোডিটি এক্সচেঞ্জ চালু করতে পারবো: সিএসই চেয়ারম্যান

ঢাকা: চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বলেছেন, আমরা গত মাসে বিএসইসিকে কমোডিটির রুলস হস্তান্তর করেছি। বিএসইসি যদি সে রুলসটা প্লেইন করে দেয়।

তাহলে আমরা আশা করছি অতিসত্বর কমোডিটি এক্সচেঞ্জটা চালু করতে পারবো।

সোমবার (৫ ডিসেম্বর) পল্টন টাওয়ারে ইকোনমিক রিপোর্টস ফোরাম (ইআরএফ) আয়োজিত ‘বাংলাদেশের পুঁজিবাজারের সম্ভাবনা এবং চ্যালেঞ্জ’ শীর্ষক এক সেমিনারে প্যানেলিস্ট হিসেবে আলোচনায় অংশ নিয়ে একথা বলেন তিনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

এ সময় আসিফ ইব্রাহিম বলেন, দেশের অর্থনীতির সাইজ অনুযায়ী একটি কমোডিটি এক্সচেঞ্জ নেই। এরপর কমিশন সিএসইকে একটি কমোডিটি এক্সচেঞ্জের অনুমতি দেয়। অনুমোদন পাওয়ার খুব তাড়াতাড়ি আমরা ভারতের মাল্টি কমোডিটি এক্সচেঞ্জের সাথে চুক্তিবদ্ধ হই। তারা আমাদের টেকনিক্যাল কোলাবরেশন প্রোভাইড করছে। তাদের প্রতিনিধি দল অলরেডি বাংলাদেশে এসে গেছেন। আমাদের প্রতিনিধি দলও গেছে। অলরেডি আমরা গত মাসে বিএসইসিকে কমোডিটির রুলস হস্তান্তর করেছি। অতিসত্বর বিএসইসি যদি সে রুলসটা প্লেইন করে দেয়, তাহলে আমরা আশা করছি অতিসত্বর কমোডিটি এক্সচেঞ্জটা চালু করতে পারবে।

তিনি আরও বলেন, এর মাধ্যমে মধ্যসত্বভোগীদের হাত থেকে দেশের কৃষক রক্ষা পাবে। যারা দুর দূরান্ত থেকে পণ্য উৎপাদন করেন। বিশেষ করে পদ্মা ব্রিজ হওয়ার আগে যে সমস্ত জেলায় আমাদের যোগাযোগ ব্যবস্থা ভাল ছিল না। সে সমস্ত জায়গায় আমরা ভালো একটা কমোডিটি সিস্টেম ডেভেলপ করতে পারবো। যাতে করে কমোডিটি এক্সচেঞ্জ আমাদের ভবিষ্যৎ পরিকল্পনা আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সেমিনারে প্যানেলিস্ট হিসেবে আলোচনায় অংশ নেন ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেডের চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান আসিফ ইব্রাহিম, বিএপিএলসির সাবেক সভাপতি আজম জে চৌধুরী ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সহ সভাপতি মো. মনিরুজ্জামান।

ইআরএফ সভাপতি শারমিন রিনভীর সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন সাধারণ সম্পাদক এস এম রশিদুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০২২
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa