ঢাকা, বুধবার, ২৫ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

কাস্টমস সেবায় গতি বাড়ানোর অনুরোধ বিজিএমইএ’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২২
কাস্টমস সেবায় গতি বাড়ানোর অনুরোধ  বিজিএমইএ’র

ঢাকা: বিজিএমইএ সভাপতি ফারুক হাসান পোশাক রপ্তানিকারকদের দ্রুততর এবং আরও সহজতর সেবা দেওয়ার জন্য কাস্টমস হাউজের প্রতি অনুরোধ জানিয়েছেন।

রোবার (৪ ডিসেম্বর)  ঢাকা কাস্টমস হাউসে কমিশনার একেএম নুরুল হুদা আজাদের সঙ্গে বৈঠককালে এই আহ্বান জানান তিনি।

বিজিএমইএ সভাপতি বলেন, ‘বৈশ্বিক পোশাক বাজারে তীব্রতর প্রতিযোগিতা বিরাজ করছে। এ প্রেক্ষাপটে লিড টাইম কমানো গেলে তা দেশের পোশাক কারখানাগুলোকে রপ্তানি বাজারে আরও প্রতিযোগিতামূলক হতে সাহায্য করবে। কাস্টমস ক্লিয়ারেন্স প্রক্রিয়া আরও সহজীকরণ এবং দ্রুততর করা হলে, তা রপ্তানি পণ্য জাহাজীকরণে সময় সাশ্রয় করবে।

বৈঠকে তারা তৈরি পোশাক শিল্প সংক্রান্ত বিভিন্ন ইস্যু, বিশেষ করে কাস্টমস হাউস থেকে সেবা পাওয়ার ক্ষেত্রে পোশাক রপ্তানিকারকরা যেসব সমস্যার সম্মুখীন হচ্ছেন, সেগুলো নিয়ে আলোচনা করেন।

বিজিএমইএ সভাপতি আরও বলেন, পোশাক শিল্প ২০৩০ সাল নাগাদ ১০০ বিলিয়ন ডলার রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এই লক্ষ্যমাত্রা অর্জনের যাত্রায় সরকারের সার্বিক সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, পোশাক শিল্পকে নতুন উচ্চতায় নিয়ে যেতে কাস্টমস হাউসের সর্বাত্মক সহযোগিতা জরুরি। কাস্টমস কমিশনার নুরুল হুদা আজাদ বৈঠকে আলোচিত বিষয়গুলো শোনেন এবং এ বিষয়ে সহযোগিতার আশ্বাস দেন।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএর পরিচালক আসিফ আশরাফ, আবদুল্লাহ হিল রাকিব এবং কাষ্টমস হাউজ, ঢাকার অতিরিক্ত কমিশনার কাজী ফরিদ উদ্দিন এবং মো. মশিউর রহমান।

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০২২
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa