ঢাকা, শুক্রবার, ১৯ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

দ্বিতীয় দিনে জমজমাট ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
দ্বিতীয় দিনে জমজমাট ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো ছবি: বাংলানিউজ

ঢাকা: তিন দিনব্যাপী মেলার দ্বিতীয় দিনেও জমজমাট বাংলাদেশ আন্তর্জাতিক ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো (বিআইটিটিই)।

শুক্রবার (২ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজিত মেলা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

এবারের এ এক্সপোর টাইটেল স্পন্সর এয়ার অ্যাস্ট্রা। আর আয়োজক অ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)।

মেলা ঘুরে কথা হয় টেলন কর্পোরেশনের ম্যানেজিং ডিরেক্টর মো. জালালুদ্দিন টিপু'র সংগে। বাংলানিউজকে তিনি বলেন, মেলা উপলক্ষে আমাদের বিভিন্ন ধরনের প্যাকেজ এবং অফার চালু আছে। আমরা প্রতি কাস্টমারকে বিটুবি, বিটুসি এর জন্য ইন্টারন্যাশনাল টিকিট করলেই ৩ হাজার টাকা গিফট ভাউচার দিচ্ছি।  

পাশাপাশি আমরা একটা স্যুভেনির টোকেন দিচ্ছি, যেটা ব্যবহার করে যে কেউ প্রতি টিকিটে ২০ ডলার করে পাবেন। এ দুটো মেইন অফার আমাদের। এছাড়া, এখন যেহেতু আন্তর্জাতিক পর্যায়ে অ্যাপস ব্যবহার হয়, সেজন্য আমরা বিটুবি, বিটুসি দুটো পদ্ধতিতেই অ্যাপস চালু করেছি। ফলে, ক্রেতারা পৃথিবীর যেকোনো প্রান্ত থেকেই টিকিট ইস্যু, রি-ইস্যু, রি-ফান্ড এ কাজগুলো করতে পারবেন। যেকোনো ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিসগুলো দিয়ে।

মেলায় অংশগ্রহণকারী শ্রীলঙ্কান এয়ারলাইনসের ফ্র‍্যাঞ্চাইজি প্রতিষ্ঠান সাইমন হলিডেজের অ্যাসিস্ট্যান্ট সেলস ম্যানেজার স্বর্ণা দাস বাংলানিউজকে বলেন, আমরা এসেছি সাইমন থেকে। আমাদের বিভিন্ন উইংস (শাখা) আছে, যেমন আমাদের এয়ারলাইনস আছে গো ফার্স্ট এয়ারলাইনস, ট্যুর কেয়ার। আর, শ্রীলঙ্কান এয়ারলাইনসের কিছু হলিডে প্যাকেজ। তো এখান থেকে আমরা কিছু প্যাকেজেস এনেছি মেলার জন্য। যেমন- শ্রীলঙ্কান এয়ারলাইনস হলিডেজ থেকে আমরা একটা অফার দিচ্ছি বাই ওয়ান, গেট ওয়ান (একটি টিকেট কিনলে, একটি ফ্রি)। সাইমন হলিডেজ থেকে আমরা চিটাগাং, কক্সবাজার, ভিয়েতনাম, টার্কিস ভ্রমণের কিছু প্যাকেজ রেখেছি। আশা করছি ক্রেতারা এসে মেলা থেকে আগামীকাল পর্যন্ত এ অফারগুলো গ্রহণ করতে পারবেন।

কেমন সাড়া পাচ্ছেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এখন পর্যন্ত বেশ ভালো সাড়া পাচ্ছি, ভিড়টাও বেশ ভালো হচ্ছে। আশা করছি কাল পর্যন্ত আরোও ভালো রেসপন্স পাবো।

মেলা উপলক্ষ্যে কি প্যাকেজ থাকবে এমন প্রশ্নের উত্তরে মেলার টাইটেল স্পন্সর এয়ার অ্যাস্ট্রার সিইও ইমরান আসিফ বলেন, মেলা উপলক্ষ্যে আমাদের সব ফ্লাইট, সব গন্তব্যে ২০ শতাংশ ছাড় দিচ্ছি। মেলাটা আমরা মূলত দুটো কারণে সাপোর্ট করছি। এর আগে কখনো এত বড় মেলা হয়নি, দ্বিতীয়ত আমাদের অপারেশন শুরু করা আর মেলার সময় মিলে যাওয়াতে আমরা মনে করছি এখানে পার্টিসিপেট (অংশ্রগ্রহণ) করাটা আমাদের ও একই সঙ্গে কাস্টমারদের জন্য লাভজনক হবে।

কেমন সাড়া পাচ্ছেন, জানতে চাইলে তিনি বলেন, আমাদের প্রত্যাশার চেয়ে বেশী সাড়া পাচ্ছি, বেশ ভীড় এখানে। এবং যারা এসেছেন, সবার ভ্রমণে আগ্রহ দেখতে পাচ্ছি। এককথায় খুব ভাল রেসপন্স পাচ্ছি।

মেলায় ঘুরতে এসেছেন বিটুবি, বিটুসি ব্যবসায়ী এবং ট্রাভেল এজেন্ট ইঞ্জিনিয়ার সুজন ভৌমিক। বাংলানিউজের সঙ্গে কথা হয় তার। কেন এসেছেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমি এসেছি এখানে মূলত ৬৪টি জেলায় যেন আমার ট্রাভেল অফিস বর্ধিত করতে পারি। সেজন্য মেলা দেখতে এসেছি যেন এখান থেকে আমি বিভিন্ন সুযোগ নিতে পারি। মূলত দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলোর অফার অ্যান্ড প্যাকেজ থেকে নিজের ব্যবসায়ীর উপযোগী অফারগুলো কিনতেই আসা।

এবারের এ মেলাকে ধরা হচ্ছে এ পর্যন্ত আয়োজিত সবচেয়ে বড় ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম এক্সপো। ১৫টির বেশি দেশের এয়ারলাইন্স, হসপিটাল, ট্যুরিজম বোর্ড, ট্রাভেল এজেন্সি, ট্যুর অপারেটর, হোটেল, রিসোর্ট, ক্রুজ লাইনার, ডেস্টিনেশন ম্যানেজমেন্ট কোম্পানি ও অন্যান্য ট্র্যাভেল ও ট্যুরিজম খাত সংশ্লিষ্ট সেবা দানকারী প্রতিষ্ঠান মেলায় অংশ্রগ্রহণ করেছে। এবারের মেলার স্পন্সর হিসেবে আছে ইউ-এস বাংলা এয়ারলাইনস। আগামীকাল মেলার এবারের আসরের পর্দা নামবে।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘন্টা, ডিসেম্বর ২, ২০২২
এমকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa