ঢাকা, রবিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৯, ২৭ নভেম্বর ২০২২, ০২ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতের সবচেয়ে নিরাপদ শহর 'কলকাতা'

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৯ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
ভারতের সবচেয়ে নিরাপদ শহর 'কলকাতা'

কলকাতা: ভারতের বড় ১৯টি শহরের মধ্যে সবচেয়ে নিরাপদ শহর কলকাতা। মঙ্গলবার (৩০ আগস্ট) এমনটাই জানিয়েছে, দেশটির ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিবিআর)।

এই নিয়ে টানা দ্বিতীয়বার দিল্লি, মুম্বাই, বেঙ্গালুরুর মতো শহরগুলিকে পেছনে ফেলে সেরার শিরোপা পেল ভারতে সবচেয়ে ঐতিহ্যশালী এবং প্রাচীন শহর, কলকাতা।

ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর সমীক্ষা অনুযায়ী, ২০২০ সালের মতো ২০২১ সালেও অপরাধের নিরিখে পিছিয়ে কলকাতা। অর্থাৎ কয়েকটি অপরাধের ঘটনা সামনে এলেও ২০২১ সালে ভারতের সবচেয়ে নিরাপদ শহর ছিল কলকাতা। সেখানে বলা হয়েছে, ভারতের সবচেয়ে বেশি অপরাধপ্রবণ শহরগুলির থেকে কলকাতা অনেকটাই স্বস্তিতে।

প্রসঙ্গত, চার বছরের রেকর্ড অনুযায়ী, কলকাতাকে বরাবরই নিরাপদ শহর বলে উল্ল্যেখ করেছিল এনসিবিআর। ২০১৮, ২০২০ এবং ২০২১, এই তিন বছরই দেশটির মধ্যে সবচেয়ে নিরাপদ শহরের শিরোপা পেয়েছে কলকাতা। কেবলমাত্র ব্যতিক্রম ছিল ২০১৯ সাল। কারণ ওই বছরের কোনো অপরাধের তথ্যই জমা পড়েনি বলে জানিয়েছে এনসিবিআর।

সমীক্ষায় বলা হয়েছে, নারী সুরক্ষায় অন্যতম নিরাপদ শহর কলকাতা। নিরাপত্তাহীনতা শহরের তালিকায় শীর্ষে রয়েছে দিল্লি। বলা হয়েছে, ভারতের ১৯টি সবচেয়ে বড় শহরের মধ্যে নারীদের জন্য সবচেয়ে নিরাপদ শহর কলকাতা। এই শহরে ধর্ষণের রিপোর্টের পরিমাণ সবচেয়ে কম। সমীক্ষায় এমনটাই জানিয়েছে এনসিবিআর।

তথ্যে বলা হয়েছে, ২০২১ সালে কলকাতায় ১১টি ধর্ষণের অভিযোগ জমা পড়েছে। সেখানে একই বছরে দিল্লিতে এমন ঘটনার সংখ্যা ১ হাজার ২২৬টি। এছাড়া নারীদের জন্য ভারতের সবচেয়ে বিপজ্জনক তিন মেট্রোপলিটন শহরের তালিকায় দিল্লি ছাড়া অন্য যে দু'টি শহর রয়েছে, সেগুলো হলো জয়পুর শহরে ৫০২টি ধর্ষণের ঘটনা এবং মুম্বাইয়ে ৩৬৪টি ধর্ষণের ঘটনা। এর পরই রয়েছে পাটনা, সেখানে ৩০টি ধর্ষণের ঘটনা জমা পড়েছে।

এছাড়া খুন বা খুনের চেষ্টার মতো অপরাধও কলকাতায় বেশ কম। ২০২১ সালে এই দুই অপরাধের সংখ্যা যথাক্রমে ৪৫ এবং ১৩৫ কেস ফাইল হয়েছে। যা বাকি ১৮টা শহরের থেকে অনেকাংশে কম বলে জানিয়েছে ভারতের ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো।

বাংলাদেশ সময়: ০৮১৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২২
ভিএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa