ঢাকা, শনিবার, ১১ আষাঢ় ১৪২৯, ২৫ জুন ২০২২, ২৫ জিলকদ ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে বদল হচ্ছে লোক গণনা পদ্ধতি: অমিত শাহ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০২ ঘণ্টা, মে ১০, ২০২২
ভারতে বদল হচ্ছে লোক গণনা পদ্ধতি: অমিত শাহ

কলকাতা: ভারতে এবার আর সরকারি কর্মচারীরা বাড়ি বাড়ি গিয়ে লোক গণনা করবে না। তার পরিবর্তে আসছে ই-সেনসাস অর্থাৎ ইলেকট্রনিক গণনা।

ডিজিটাল এই পদ্ধতিতে ১০০ শতাংশ নির্ভুল লোক গণনা হবে এবং করোনা সমস্যা মিটলেই এর কাজ শুরু হবে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সোমবার (৯ মে) আসাম সফরে গিয়ে আমিনগাঁওয়ে একটি জনগণনা দফতরের উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন অমিত শাহ।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভারতে আর্থিক-সহ একাধিক পরিকল্পনা এবং প্রকল্প বাস্তবায়নে বড় ভূমিকা পালন করে দেশের জনগণ। তার জন্য প্রয়োজন জনগণনা। একমাত্র জনগণনার মাধ্যমেই জানা সম্ভব ভারতের  প্রত্যন্ত অঞ্চল-সহ প্রান্তিক মানুষের জীবনযাত্রার মান কেমন হয়েছে। কেমন রয়েছে পাহাড় থেকে উন্নত শহরের মানুষজন।

অমিত শাহ এই ইলেকট্রনিক সেনসাস বা ডিজিটাল জনগণনার পদ্ধতির ব্যাখ্যা দিয়ে বলেন, আগামী  ২০২৪ সালের মধ্যে এই পদ্ধতির মাধ্যমে ভারতের সব মানুষের জন্ম ও মৃত্যু সংক্রান্ত তথ্য একসঙ্গে জুড়ে দেওয়া হবে। শিশুর জন্মের পর থেকেই ডিজিটাল জনগণনা রেজিস্টারে নথিভুক্ত করা হবে। ১৮ বছর বয়সে ভোটার তালিকায় নাম উঠলে তাও আপডেট হয়ে যাবে। এরজন্য শীঘ্রই একটি সফটওয়্যার লঞ্চ করা হবে। সেখানে আমি ও আমার পরিবার প্রথমে জনগণনার ফর্ম ফিলাপ করব।

বাংলাদেশ সময়: ০১০২ ঘণ্টা, মে ১০, ২০২২
ভিএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa