ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

ত্রিপুরায় ২৭ হাজার কোটি রুপির বাজেট পেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
ত্রিপুরায় ২৭ হাজার কোটি রুপির বাজেট পেশ

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যে ২০২২-২০২৩ অর্থ বছরের জন্য ২৬ হাজার ৮৯২ দশমিক ৬৭ কোটি রুপির বাজেট পেশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৭ মার্চ) ত্রিপুরা বিধান সভার বাজেট অধিবেশনে এ বাজেট পেশ করেন রাজ্যের অর্থমন্ত্রী তথা উপমুখ্যমন্ত্রী যীষ্ণু দেববর্মণ।

তিনি জানান, বিভিন্ন খাত থেকে এ অর্থ বছরে আয় হবে ২৬ হাজার ৩২৩ দশমিক ১৫ কোটি রুপি এবং বাজেটের খরচ ধরা হয়েছে ২৬ হাজার ৮৯২ দশমিক ৬৭ কোটি রুপি।
বাজেট ঘাটতি থাকবে ৫৬৯ কোটি রুপি। ২০২১-২০২২ অর্থ বছরের বাজেটের তুলনায় এ বছরের বাজেট ১৮ দশমিক ৩৪ শতাংশ বেশি।

তিনি আরও জানান, বাজেটে কৃষি, শিক্ষা ও স্বাস্থ্য আর্থসামাজিক উন্নয়নের গুরুত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি নতুন কোনো কর আরোপ করা হয়নি। আগামী অর্থ বছরে ঊনকোটি জেলার কুমারঘাট এবং গোমতী জেলার অমরপুরে দুটি তথ্য প্রযুক্তি সমৃদ্ধ কৃষি উন্নয়ন গবেষণা কেন্দ্র স্থাপন করা হবে। কৃষি কাজের সঙ্গে যুক্ত ২৬টি সৌরশক্তি গ্রিড পাম্পের জন্য আগামী অর্থবছরে ২২ কোটি রুপি ব্যয় বরাদ্দ করা হয়েছে। শিশুর বিকাশের জন্য বিদ্যাজ্যোতি স্কুল গুলোকে স্কুল অব এক্সিলেন্স হিসেবে উন্নিত করার জন্য আগামী তিন বছরে ৫০০ কোটি রুপি খরচ করা হবে।  

রাজ্যের অর্থমন্ত্রী যীষ্ণু দেববর্মণ জানান, আগরতলা মেডিক্যাল কলেজ এবং জিবি হাসপাতালে মা ও শিশুদের জন্য নিবেদিত ১০০ শয্যার সুপার স্পেশালিটি ইউনিট প্রতিষ্ঠার জন্য ১৯০ কোটি রুপি বরাদ্দ করা হয়েছে। এছাড়া রাজ্য সরকার আগরতলা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্নাতকোত্তর স্তরের আসন সংখ্যা ২৫ থেকে বাড়িয়ে ৭৯ করা হয়েছে।  
একইভাবে রাজ্যের সার্বিক উন্নয়নের লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলেও জানান রাজ্যের অর্থমন্ত্রী যীষ্ণু দেববর্মণ।  

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
এসসিএন/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa