ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

মন্দির নগরী উদয়পুরে ফের মিলল প্রত্নতাত্ত্বিক নিদর্শন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
মন্দির নগরী উদয়পুরে ফের মিলল প্রত্নতাত্ত্বিক নিদর্শন

আগরতলা,(ত্রিপুরা): ত্রিপুরার মন্দির নগরী গোমতী জেলার উদয়পুর। ছোট-বড় মিলিয়ে প্রায় কয়েক হাজার মন্দির রয়েছে উদয়পুর শহরজুড়ে।

শহরের সৌন্দর্যায়ন করতে গিয়ে আগেও বহুবার হদিশ মিলেছে নানা দেবদেবীর প্রস্তর মূর্তির।

উদয়পুর জগন্নাথ দীঘির সৌন্দর্যায়ন বাড়ানোর কাজ চলছে গত কয়েকদিন ধরেই। এরই মধ্যে রোববার (৬ মার্চ) খনন কাজের সময় মাটির নিচ থেকে শ্রমিকরা উদ্ধার করে একটি ভগ্ন প্রতিমা। সেটিকে পরিষ্কার করলে জানা যায় এটি কষ্টি পাথরের তৈরি একটি প্রতিমা। কিন্তু কত বছর আগের তা এখনও জানা যায়নি।

তবে, প্রতিমার গায়ে খোদাই এর শৈল্পিক নিদর্শন দেখে অনেকেরই ধারণা এটি ত্রিপুরার রাজন্য আমলের কারণ রাজ শাসনের একটা দীর্ঘ সময় উদয়পুর ছিল ত্রিপুরার রাজধানী, অনেকের অভিমত সেটা ৮শ কিংবা এক হাজার বছরের পুরনো মূর্তি হবে।

প্রত্যক্ষদর্শীদের ধারণা, এই প্রতিমাটি রাধাকৃষ্ণের হতে পারে। তবে সম্পূর্ণ প্রতিমা না পাওয়ায় স্পষ্ট করে কিছু বলা যাচ্ছে না। গোমতী জেলার প্রশাসনিক কর্মকর্তারা ও রাধাকিশোরপুর থানার পুলিশ এবং সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়া হয় আপাতত জগন্নাথ দেবের মন্দিরে রাখা হবে প্রতিমাটি। এখন প্রতিমাটি দেখার জন্য উৎসুক জনতা ভিড় জমাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, মার্চ ০৭, ২০২২
এসসিএন/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa