ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

কলকাতা করপোরেশন ভোট ১৯ ডিসেম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২১
কলকাতা করপোরেশন ভোট ১৯ ডিসেম্বর

কলকাতা: কলকাতা করপোরেশন ভোট ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে জানিয়ে তফসিল ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশন।  

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকালে নির্বাচন কমিশন এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানায়।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ১৯ ডিসেম্বর কলকাতা পুরসভার (পৌরসভা) ভোট হবে। ওদিন সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে। ভোট গণনা ২২ ডিসেম্বর। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) থেকেই মনোনয়নপত্র জমা দিতে পারবেন প্রার্থীরা। জমা দেওয়ার শেষ তারিখ ১ ডিসেম্বর এবং ৪ ডিসেম্বর প্রার্থীতা বাতিলের শেষ দিন।  

প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, বৃহস্পতিবার থেকেই সম্ভাব্য প্রার্থীদের মানতে হবে নির্বাচনী আচরণবিধি। ফলপ্রকাশের দিন পর্যন্ত তা জারি থাকবে। তবে কলকাতার ১৪৪টি ওয়ার্ডের ভোট ১৯ ডিসেম্বর হলেও হাওড়াসহ রাজ্যের বাকি জেলার পুরসভা (পৌরসভা) ভোটের দিনক্ষণ এদিনও ঘোষণা করতে পারেনি নির্বাচন কমিশন।

এর আগে অনির্দিষ্টকালের জন্য ভোট স্থগিত করে দিয়েছিল কলকাতা হাইকোর্ট। বিজেপির দাবি ছিল, রাজ্যের বাকি জেলার সব পুরসভা (পৌরসভা) ভোট একসঙ্গে করতে হবে। সব জেলার ভোট একসঙ্গে কেন করা হচ্ছে না? এমন প্রশ্ন তুলে আদালতের দ্বারস্থ হয়েছিল রাজ্য বিজেপি। এই মর্মে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করে বিজেপি। গত বৃহস্পতিবার (১৮ নভেম্বর) শুনানি পর্বে হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ, নির্বাচন কমিশনের কাছে রাজ্যের সব পুরসভায় (পৌরসভা) একসঙ্গে ভোট না করার কারণ জানতে চান। সেই জবাবে নির্বাচন কমিশনের আইনজীবী আদালতকে জানায়, এখনই ভোটের কোনো বিজ্ঞপ্তি জারি হচ্ছে না। মামলা চলাকালীন কোনো বিজ্ঞপ্তি জারি করা হবে না। যার ফলে অনিশ্চিত হয়ে পড়েছিল ১৯ ডিসেম্বরের কলকাতার ভোট।

তবে সোমবার (২২ নভেম্বর) হাইকোর্টকে এক হলফনামা দিয়ে পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশন জানায় রাজ্য সরকার চাইছে আগামী ১৯ ডিসেম্বর নির্বাচন এবং ২২ ডিসেম্বর ফলপ্রকাশ। এর পর আদালত রাজ্য সরকারের আইনজীবীর কাছে জানতে চাইলে, সরকারের তরফে বলা হয় কলকাতায় ৮৫ শতাংশ দুটি করে টিকা সম্পূর্ণ হয়েছে। তাই ভোটগ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ধাপে ধাপে টিকাকরণের ওপর রাজ্যের বাকি পুরসভাগুলিতেও নির্বাচন হবে। এর পরই এদিন বিজ্ঞপ্তি দিয়ে ভোটের তফসিল ঘোষণা করলো নির্বাচন কমিশন।  

পুরসভাগুলোর মেয়র এবং কাউন্সিলের মেয়াদ শেষ হয়েছে বছর দেড়েক আগে। প্রতিটি জায়গাতেই রাজ্য প্রশাসকরা কাজ চালিয়ে যাচ্ছেন। ফলে অনেকটাই বিপাকে আছে মমতার সরকার।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২১
ভিএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa