ঢাকা, শুক্রবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১, ২৭ রবিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

অকাল বৃষ্টিতে কৃষকের মাথায় হাত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
অকাল বৃষ্টিতে কৃষকের মাথায় হাত

আগরতলা (ত্রিপুরা): সবজি চাষের জন্য বিখ্যাত ত্রিপুরার গোমতী জেলার মহারানী এলাকা। গোমতী নদীর দুই পাশের চর জুড়ে দিগন্ত বিস্তৃত মাঠ শীতকালীন সবজিতে ভরা থাকে।

কিন্তু এ বছর অকাল বৃষ্টিতে শীতকালীন সবজি চাষে ব্যাপক ক্ষতি হয়েছে।

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপের জেরে রাজ্যে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত হয়েছে এবার। এই বৃষ্টি চাষিদের সর্বনাশ করেছে বলে জানিয়েছেন মহারানীর লক্ষ্মীপতি গ্রামের কৃষক প্রসেনজিৎ পাল।

তিনি বলেন, এলাকার বেশিরভাগ মানুষ কৃষিজীবী। সারা বছর অন্য ফসল ফলালেও সবাই শীতকালীন সবজি চাষের জন্য অপেক্ষা করে।

এ বছর বাঁধাকপি ও ফুলকপি চাষ করেছেন প্রসেনজিৎ। প্রায় এক বিঘা জমিতে সবজি চাষে খরচ করেছেন ৪০ হাজার রুপি। প্রসেনজিৎ আশা করেছিলেন সবজি বিক্রি করে ভালো আয় হবে। তবে অকাল বৃষ্টি যেন সব হিসাব উলটপালট করে দিয়েছে। বৃষ্টির পানি জমে থাকার কারণে মাঠে ফুলকপির পাতা ঝরে যাচ্ছে। নষ্ট হয়ে পড়ছে গাছ। একই অবস্থা যারা বেগুন, পটল, ঝিঙে, লাউ ও কাঁচা মরিচ চাষ করেছেন তাদেরও।

ফলে বড় ধরনের ক্ষতির সম্মুখীন হওয়ার আশঙ্কা করছেন কৃষকরা। এছাড়া সবজি ক্ষেতে শ্রমিকদের দৈনিক ৪০০ রুপি পারিশ্রমিক দিতে হচ্ছে। এ অবস্থায় রাজ্যের কৃষি ও কৃষক কল্যাণ দপ্তর মন্ত্রী প্রণজিৎ সিংহ রায়ের কাছে আর্থিক সাহায্যের আবেদন করেছেন তারা।

বাংলাদেশ সময়: ১৮৪১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০২১
এসসিএন/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa