ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়ায় পুরভোট

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়ায় পুরভোট

কলকাতা: চলতি বছরের ১৯ ডিসেম্বর কলকাতা ও হাওড়ায় হতে চলেছে পুরভোট। মমতার সরকারের এমন সিদ্ধান্তকেই সিলমোহর দিয়েছিল পশ্চিমবঙ্গ নির্বাচন কমিশন।

দিনটিকে নির্দিষ্ট করার সঙ্গে সঙ্গেই ভোটের প্রস্তুতি শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন।

বুধবার (১০ নভেম্বর) জানা যায়, আইন-শৃঙ্খলা রক্ষার জন্য আগামী শুক্রবার (১২ নভেম্বর) জেলাশাসক এবং পুলিশ কমিশনারকে বৈঠকে ডেকেছেন রাজ্য নির্বাচন কমিশনের সচিব নীলাঞ্জন শাণ্ডিল্য। এর পাশাপাশি সেই বৈঠকে ভোটার তালিকা, ইলেকট্রনিক ভোটার মেশিন (ইভিএম) চেকিং, বুথের পরিকাঠামো, ভোটকর্মীদের তালিকা তৈরি, আদর্শ আচরণবিধি এবং কোভিড ম্যানেজমেন্টের মতো বিষয় নিয়ে আলোচনা হবে।

এবারে হাওড়া পুরসভার ৫০টি ওয়ার্ডে বুথের সংখ্যা হচ্ছে ১ হাজার ২১৩টি। আর কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডে মোট বুথের সংখ্যা হবে ৪ হাজার ৭শটি। ভোট হবে ইভিএমে। ভোটগ্রহণের সময় সকাল ৭টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা ঠিক করা হয়েছে।

নির্বাচন কমশন সূত্রে জানা যায়, আগামী ১৯ ডিসেম্বরের ভোটের জন্য ২২ থেকে ২৫ নভেম্বরের মধ্যে ভোটের বিজ্ঞপ্তি জারি করা হবে। সেদিন থেকেই দুই পুরসভায় কার্যকর হবে আদর্শ আচরণবিধি। ওদিন থেকেই মনোনয়নপত্র জমা দেওয়ার প্রক্রিয়াও শুরু হবে। তবে করোনার কথা মাথায় রেখে নির্বাচনী প্রচারের সময় কম রাখা হচ্ছে।

এই দুই পুরসভায় মেয়র এবং কাউন্সিলের মেয়াদ শেষ হয়েছে বছর দেড়েক আগে। প্রতিটি জায়গাতেই রাজ্য প্রশাসকরা কাজ চালিয়ে যাচ্ছেন। ফলে চলমান উৎসবের মৌসুম শেষ হলেই রাজ্যে আবার নির্বাচন।

বাংলাদেশ সময়: ০৮১০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২১
ভিএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa