ঢাকা, বুধবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১, ২৫ রবিউস সানি ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

বৃষ্টির জেরে পাহাড়ে ধস, গরমে নাজেহাল কলকাতা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, আগস্ট ২, ২০২১
বৃষ্টির জেরে পাহাড়ে ধস, গরমে নাজেহাল কলকাতা ...

কলকাতা: প্রবল বৃষ্টির জেরে ধস নেমে কালিম্পং জেলার শ্বেতীঝোরায় ১০ নম্বর জাতীয় সড়ক বন্ধ হয়ে গিয়েছে। তার ফলে কালিম্পং ও সিকিমের মধ্যে সড়ক যোগাযোগ ব্যবস্থা বিপর্যস্ত।

রোববার (১ আগস্ট) রাতে জাতীয় সড়কের উপরে বিস্তীর্ণ এলাকা জুড়ে ধস নেমেছে। বোল্ডার সরানোর কাজ শুরু হয়েছে।

প্রশাসন থেকে পর্যটকদের জন্য সতর্কবার্তা দেওয়া হয়েছে। কিছুদিন আগেই প্রবল ধসে ভারতের হিমাচল প্রদেশের কিন্নরে মৃত্যু হয় নয় জন পর্যটকের ও আহত হন তিন জন। বোল্ডারের আঘাতে ভেঙে পড়ে একটি সেতু। গত কয়েকদিনে প্রবল বৃষ্টিতে হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের বহু এলাকায় ধস নেমেছে। এবার কালিম্পঙে ধস নেমে ব্যহত যান চলাচল। তবে হতাহতর খবর মেলেনি।
 
পাশাপাশি রাজ্যের দক্ষিণবঙ্গে নিম্নচাপ কেটেছে, বৃষ্টিও কমেছে। সকাল থেকেই ঝলমলে আকাশ। এর জেরে শহরে তাপমাত্রা বেশ খানিকটা বাড়বে বলে জানিয়েছে কলকাতা আবহাওয়া দফতর। বাড়বে ভ্যাপসা গরমও। তবে বৃষ্টি একেবারে বিদায় নিচ্ছে না। সোমবার (২ আগস্ট) আবহাওয়া অফিসের পূর্বভাস অনুযায়ী, আগামী ৫-৬ দিন কলকাতাসহ রাজ্যের দক্ষিণবঙ্গ জুড়ে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে। আগামী সপ্তাহে বৃষ্টিপাত বেশ কিছুটা কমতে পারে দক্ষিণবঙ্গে। কখন আকাশ পরিষ্কার থাকবে। রোদের জেরে বাড়বে তাপমাত্রা। বাড়বে অস্বস্তি সূচক।

চলতি মৌসুমে রাজ্যে বর্ষা শুরু হলেও সক্রিয় হতে পারছিল না। কিন্তু নিম্নচাপের জেরে সেই বাধা কেটে যায়। নিম্নচাপ ও মৌসুমি বায়ুর জেরে রাজ্যে গত সপ্তাহজুড়ে বৃষ্টি হয়েছে। যার জেরে কলকাতাসহ সংলগ্ন একাধিক নিচু এলাকায় এখনও পানি জমে রয়েছে। গত কয়েকদিনের প্রবল বর্ষণের জেরে দক্ষিণবঙ্গের বেশ কিছু নদীর জলস্তর বেড়ে গিয়েছে। আতঙ্ক দিন কাটাচ্ছেন গঙ্গা তীরবর্তী এলাকার বাসিন্দারা।

এদিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা রয়েছে ৩৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন রয়েছে ২৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় দুই ডিগ্রি বেশি। যদিও কলকাতার আকাশ এখনও পুরোপুরি মেঘমুক্ত নয়। সঙ্গে রয়েছে ভ্যাপসা গরম।

তবে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমলেও উত্তরবঙ্গে এখনই বৃষ্টি কমবে না। রাজ্যের উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পুর্বাভাস রয়েছে। দার্জিলিং ও লাগোয়া জেলাগুলিতে ভারী বৃষ্টিপাত হবে বলে কলকাতা আবহাওয়া দফতরের পূর্বাভাস বলেছে। সোমবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে আরও ভারী বৃষ্টি হবে বলে জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ১৫২৭, আগস্ট ২, ২০২১
ভিএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa