ঢাকা, শুক্রবার, ৯ আশ্বিন ১৪২৮, ২৪ সেপ্টেম্বর ২০২১, ১৫ সফর ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

মমতার পাশে জাভেদ-শাবানা, জানিয়ে দিলেন তারা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৯ ঘণ্টা, জুলাই ২৯, ২০২১
মমতার পাশে জাভেদ-শাবানা, জানিয়ে দিলেন তারা

কলকাতা: ২০২৪ এর ভারতের লোকসভা ভোটকে সামনে রেখে দিল্লিতে বিজেপি বিরোধী জোট গঠনে জোর চেষ্টা চালাচ্ছেন তৃণমুল কংগ্রেসের সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়। সেই প্রেক্ষিতে মঙ্গলবার একপ্রস্থ বৈঠক সেরেছেন কংগ্রেসের দুই নেতা আনন্দ শর্মী ও কমলনাথের সঙ্গেও।

বুধবার কংগ্রেসের হাইকমান্ড সোনিয়া গান্ধী, রাহুলের সঙ্গে বৈঠক সেরেছেন। ওদিনই একফাঁকে কথার আদানপ্রদান হয়েছে আর এক কংগ্রেস নেতা তথা আইনজীবি অভিষেক মনু সিংভির সাথেও। এছাড়া আলোচনা হয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল ও আমআদমি নেতা কানিমোঝিসহ দিল্লি-উত্তরপ্রদেশে বিভিন্ন বিরোধী দলগুলোর নেতৃত্বের সঙ্গে।

তবে মোদী বিরোধী জোট গঠন করতে শুধু রাজনীতিবিদ নন, একই অঙ্গনে বলিউড কর্মীদেরকেও সামিল করতে তৎপর তৃণমূল সুপ্রিমো। সেই লক্ষ্যে বৃহস্পতিবার (২৯ জুলাই) গীতিকার জাভেদ আখতার ও তার স্ত্রী, অভিনেত্রী শাবানা আজমির সঙ্গে সাক্ষাৎ করেছেন মমতা।

বৈঠক শেষে জাভেদ আখতাররা সাংবাদিকদের মুখোমুখি হন। আগামী লোকসভায় কি প্রধানমন্ত্রীর বদল আনা সম্ভব? জবাবে জাভেদ আখতার বলেন, দেশে পরিবর্তন আনাটাই আসল বিষয়। আমার বিশ্বাস ২০২৪ এ পরিবর্তন আসবেই। দেশের সার্বিক গণতান্ত্রিক পরিস্থিতির পরিবর্তন হবে। এ সময় খোশমেজাজেই দেখা গেছে মমতা বন্দোপাধ্যায় ও শাবানা আজমিকে।

এরপরেই জাভেদের কাছে জানতে চাওয়া হয়, পশ্চিমবঙ্গে একুশের বিধানসভায় তৃণমূলের খেলা হবে স্লোগান ভারতজুড়েও জনপ্রিয় হয়েছে। আসন্ন লোকসভা ভোটের আগেও খেলা হবে স্লোগান উঠেছে। কিন্তু রাজনীতিতে খেলা হবে গানের আদৌ কি তাৎপর্য রয়েছে? উত্তরে গীতিকার হাসতে হাসতে বলেন, দিদিতো খেল দেখিয়ে দিয়েছে। এই নিয়ে কি আপনাদের এখনও সংশয় রয়েছে? তখনই জাভেদ আখতারের কাছে শাবানাকে সঙ্গে নিয়ে এগিয়ে আসেন মমতা বন্দ্যোপাধ্যায়। সাংবাদিকদের সামনেই গীতিকার জাভেদকে ‘খেলা হবে’ নিয়ে একটা হিন্দি গান তৈরির আনুরোধ করেন মমতা। তখন তিন জনেই হেসে ফেলেন।

অন্যদিকে, মমতার দল এখন থেকেই ভারতের পরবর্তী প্রধানমন্ত্রী হিসাবে ‘দিদিকে চাই' এবং 'খেলা হবে' বলে প্রচার শুরু করে দিয়েছে। এ বিষয়ে বুধবারই বিজেপি বিরোধী জোটের নেতৃত্ব কে দেবেন? সাংবাদিকদের এ প্রশ্নে তৃণমূল সুপ্রিমো বলেছিলেন, 'আমি নেতা নই, ক্যাডার হয়ে কাজ করবো। বিরোধী জোটের কে মুখ হবে তা পরে ঠিক করা হবে। '

এর ২৪ ঘন্টা যেতে না যেতেই বিরোধী নেতৃত্ব প্রসঙ্গে দেশের অন্যতম সেরা গীতিকারকে প্রশ্ন করা হলে তিনি জানান, কে নেতৃত্ব দেবেন সেটা গুরুত্বপূর্ণ নয়। পরিবর্তনটাই আসল বিষয়।

বাংলাদেশ সময়: ২২৩৭ ঘণ্টা,  ২৯ জুলাই, ২০২১
ভিএস/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa