ঢাকা, বৃহস্পতিবার, ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১, ২০ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

‘ত্রিপুরায় সংস্কৃতি গবেষণা কেন্দ্র স্থাপন করা হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
‘ত্রিপুরায় সংস্কৃতি গবেষণা কেন্দ্র স্থাপন করা হবে’

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরা রাজ্যে সংস্কৃতি গবেষণা কেন্দ্র (কালচারাল হাব) স্থাপন করার জন্য ভারত ও রাজ্য সরকার উদ্যোগ নিয়েছে।  

সোমবার (১২ জুলাই) ভারত সরকারের সংসদ বিষয়ক ও সংস্কৃতি মন্ত্রকের মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল ত্রিপুরা সফরে এসে আগরতলার নিউ ক্যাপিটেল কমপ্লেক্সে মহাকরণে মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের সঙ্গে সাক্ষাৎ সাংবাদিকদের এ কথা জানান।

এ সময় মুখ্যমন্ত্রী নিজের লেখা ত্রিপুরার মহারাজা বীর বিক্রম কিশোর মানিক্য বাহাদুরের ওপর বইয়ের একটি কপি এবং ত্রিপুরার ঐতিহ্যবাহী রিশা ও বাঁশ বেতের তৈরি একটি মেমেন্টো উপহার হিসেবে তার হাতে তুলে দেন। তারপর তারা বেশ কিছুক্ষণ কথা বলেন।  

মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে কেন্দ্রীয় মন্ত্রী জানান, ত্রিপুরা রাজ্যের বর্তমান সরকার ও কেন্দ্রীয় সরকার রাজ্যে একটি কালচারাল হাব তৈরি করার বিষয়ে আগ্রহী। এর জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের মধ্যে আলাপ-আলোচনা চলছে।  

ত্রিপুরা রাজ্যে ১৯টি জনজাতিগোষ্ঠী রয়েছে। তাদের নিজস্ব ভাষা, সংস্কৃতি, খাদ্যাভ্যাস, আচার-আচরণ ও বেশভূষা রয়েছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর মুখ্যমন্ত্রী নিজেই ঘোষণা দিয়েছিলেন রাজ্যের ঐতিহ্যবাহী এসব সংস্কৃতিকে বিশ্ব দরবারে তুলে ধরার জন্য এখানে একটি কালচারাল হাব তৈরি করা হবে। এ কালচারাল হাবে দেশ-বিদেশের ছেলে-মেয়েরা পড়াশোনা ও গবেষণা করবে। এ লক্ষ্য পূরণের জন্য সরকার কাজ করছে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
এসসিএন/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa