ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

আনারসের পর দুবাইতে ত্রিপুরার কাঁঠাল 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩০৭ ঘণ্টা, জুলাই ৭, ২০২১
আনারসের পর দুবাইতে ত্রিপুরার কাঁঠাল 

আগরতলা: ত্রিপুরার সুস্বাদু আনারসের পর এবার দুবাইবাসীর রসনা তৃপ্তির জন্য রাজ্যের কাঁঠাল পাড়ি দিয়েছে মধ্যপ্রাচ্যের মরুর দেশে।  

বিজেপি সরকার ত্রিপুরা রাজ্যে ক্ষমতায় আসার পর পরই আনারস বিদেশে পাঠানো শুরু হয়।

গত তিন বছর ধরে ভারতের বিভিন্ন রাজ্যের পাশাপাশি দুবাইসহ অন্যান্য দেশে আনারস রপ্তানি করা হচ্ছে। এ তালিকায় এ বছর যুক্ত হয়েছে রাজ্যের আরও এক সুস্বাদু মৌসুমি ফল কাঁঠাল। এ বছর গত ২১ মে ত্রিপুরা থেকে পরীক্ষামূলকভাবে প্রথম দেড় মেট্রিক টন কাঁঠাল ইংল্যান্ডে পাঠানো হয়েছিল। কাঁঠালগুলো সে দেশের মানুষের পছন্দ হয়েছে। তাই মঙ্গলবার (৬ জুলাই) আরও দুই মেট্রিক টন কাঁঠাল ইংল্যান্ডে রপ্তানি করা হয়েছে। কাঁঠালগুলো সড়কপথে গৌহাটি পর্যন্ত যাচ্ছে। তারপর সেখান থেকে প্লেনে করে ইংল্যান্ড পৌঁছাবে বলে বাংলানিউজকে জানিয়েছেন ত্রিপুরা সরকারের কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের অন্তর্গত উদ্যান ও ভূমি সংরক্ষণ অধিদপ্তরের অধিকর্তা ফনিভূষণ জমাতিয়া।  

পাশাপাশি এদিন আরও একটি কাঁঠালের কন্সাইনমেন্ট আগরতলা থেকে এয়ার ইন্ডিয়ার প্লেনে করে দুবাইয়ের উদ্দেশ্যে পাড়ি দিয়েছে। পরীক্ষামূলকভাবে ৬০০ কেজি পাঠানো হয়েছে দুবাইতে। তবে আশা করা যাচ্ছে, আনারসের মতো কাঁঠালও দুবাইবাসীর মন জয় করবে। নিয়মিতভাবে ত্রিপুরা থেকে কাঁঠাল রপ্তানি করা সম্ভব হবে। এ দু’টি কন্সাইনমেন্ট বেসরকারি উদ্যোগে বিদেশে পাড়ি দিচ্ছে। দপ্তর শুধু ক্রেতা-বিক্রেতাদের সমন্বয় ঘটিয়ে দিয়েছে বলেও জানিয়েছেন তিনি। এদিন কাঁঠালের কন্সাইনমেন্টগুলোর ফ্ল্যাগ অব করেছেন কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের সচিব।  

বিদেশের পাশাপাশি এ বছর প্রচুর পরিমাণে কাঁঠাল সড়কপথে ও কৃষাণ রেলের মাধ্যমে দেশের অন্যান্য রাজ্যে পাঠানো হয়েছে। বর্তমানে রাজ্যের চাষিরা ব্যক্তিগত উদ্যোগে ও নিজেদের মতো করে কাঁঠাল চাষ করছেন। তবে এখন থেকে সরকার আনারসের মতো সাধারণ চাষিদের কাঁঠাল গাছের জন্য উৎসাহিত করবে। পাশাপাশি চাষের জন্য তাদের সবধরনের সহায়তা করা হবে। সেইসঙ্গে আরও বেশি পরিমাণে কাঁঠাল বিদেশসহ দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়ার জন্য দপ্তর উদ্যোগ গ্রহণ করবে বলে জানিয়েছেন ফনিভূষণ জমাতিয়া।

বাংলাদেশ সময়: ০৩০৬ ঘণ্টা, জুলাই ০৭, ২০২১
এসসিএন/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa