ঢাকা, বৃহস্পতিবার, ২১ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১, ২৫ জিলহজ ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

যাত্রা শুরু হলো আগরতলা-দিল্লি কিশান ট্রেনের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, জুন ১১, ২০২১
যাত্রা শুরু হলো আগরতলা-দিল্লি কিশান ট্রেনের

আগরতলা (ত্রিপুরা): যাত্রা শুরু হলো আগরতলা-দিল্লি কিশান ট্রেনের। শুক্রবার (১১ জুন) এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এর যাত্রা শুরু হয়।

রাজধানীর বাধারঘাটস্থ আগরতলা রেলওয়ে স্টেশন থেকে এ বিশেষ ট্রেনের আনুষ্ঠানিক পর্বে উপস্থিত ছিলেন- ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব, ত্রিপুরা সরকারের কৃষি ও কৃষক কল্যাণ দপ্তরের মন্ত্রী প্রঞ্জিত সিংহ রায়, পশ্চিম লোকসভা আসনের সংসদ সদস্য প্রতিমা ভৌমিক, স্থানীয় বিধায়িকা মিমি মজুমদার, উত্তর-পূর্ব সীমান্ত রেলের লামডিং ডিভিশনের এ ডি আর এমবলদেব সিংহ প্রমুখ।  

মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব বলেন, ভারত কৃষিপ্রধান দেশ। দেশের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রাইমারি সেক্টরে অনেক বেশি গুরুত্ব দিয়েছেন। কেউ কোনোদিন কল্পনাও করতে পারেনি যে আগরতলা থেকে ভারতের জাতীয় রাজধানী দিল্লি পর্যন্ত সরাসরি কিশান ট্রেন চলাচল করবে। আগে প্লেন বা অন্য মাধ্যমে ত্রিপুরা থেকে কোনো পণ্যসামগ্রী দিল্লিতে পাঠাতে ২০ রুপির বেশি খরচ হতো। অথচ এখন এ ট্রেনের মাধ্যমে মাত্র দুই রুপি খরচ করে পণ্য পৌঁছে দেওয়া যাবে। উত্তর-পূর্ব প্রবেশদ্বার বলে পরিচিত গৌহাটি শহরে ত্রিপুরা থেকে ১ কেজি পণ্য পৌঁছে যাবে মাত্র ৮৮ পয়সায়। এর ফলে ত্রিপুরা রাজ্যের বড় অংশের কৃষক আর্থিকভাবে লাভবান হবে বলেও মত ব্যক্ত করেন তিনি।  

উদ্বোধনী অনুষ্ঠানের শেষ পর্বে মুখ্যমন্ত্রীসহ উপস্থিত সবাই সবুজ পতাকা নেড়ে ট্রেনের যাত্রা শুরু করেন। এ ট্রেনে করে মূলত ত্রিপুরা রাজ্যের উৎপাদিত বিভিন্ন ধরনের সবজি ও ফসল দিল্লিসহ দেশের অন্য প্রান্তে পাঠানো হবে। উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে এ ট্রেন পরিচালনা করছে। এ ট্রেন দিয়ে পণ্য রপ্তানির ৫০ শতাংশ খরচ বহন করবে ত্রিপুরা সরকার।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, জুন ১১, ২০২১
এসসিএন/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa