ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

বিদেশে এই বাড়িতেই প্রথম উত্তোলন হয় বাংলাদেশের জাতীয় পতাকা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
বিদেশে এই বাড়িতেই প্রথম উত্তোলন হয় বাংলাদেশের জাতীয় পতাকা ...

কলকাতা: দিনটি ছিল ১৯৭১ সালের ১৮ এপ্রিল। বৈদ্যনাথ তলার আম্রকাননে, স্বাধীন বাংলাদেশের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দেশের প্রথম সরকার শপথ গ্রহণ করে।

আর ঠিক পরের দিন কলকাতায় ঘটে যায় এক ঘটনা। কলকাতায় অবস্থিত তৎকালীন পাকিস্তান মিশনে ৭০ জন কর্মরত বাঙালি স্বাধীন বাংলাদেশের আনুগত্য ঘোষণা করে দুপুর ১২টা ৪১ মিনিটে পাকিস্তানের পতাকা নামিয়ে বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন এম হোসেন আলী। এটাই ছিল বিদেশের মাটিতে প্রথম জাতীয় পতাকা উত্তোলন।

রোববার (১৮ এপ্রিল) সেই দিনটিকে স্মরণ করলো বাংলাদেশ ডেপুটি হাইকমিশন। বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে মিশন প্রাঙ্গণ প্রদক্ষিণ করেন উপদূতাবাসের কর্মকর্তারা। এরপর জাতীয় সংগীতের সঙ্গে সঙ্গে পতাকা উত্তোলন করেন ডেপুটি হাই কমিশনার তৌফিক হাসান।

তৌফিক হাসান বলেন, দিনটি বাংলাদেশ ‘ফরেন সার্ভিস ডে’ হিসেবে উদযাপন হচ্ছে। কলকতাস্থিত বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের নিরিখে এটি একটি গুরুত্বপূর্ণ দিন। এখানে  আমরা ‘পতাকা উত্তোলন দিবস’ হিসেবে পালন করছি। কলকাতা মিশনের পতাকা উত্তোলন বহির্বিশ্বে আরও কয়েকটি বাংলাদেশ মিশন অনুসরণ করে। এ সংবাদটি ১৯৭১ সালের ১৯ এপ্রিল কলকাতার সকল পত্রিকায় সচিত্র প্রতিবেদন আকারে প্রকাশিত হয়। যা সারাবিশ্বে আলোড়ন তোলে।

১৮ এপ্রিলের ওই দিনের ঘটনা সমগ্র বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করেছিল। পতাকা উত্তোলনের পর তাৎক্ষণিকভাবে দূতাবাসে কর্মরত পাকিস্তানের ৫ জন কর্মকর্তাসহ তাদের অনুগত ১৫ জন কর্মচারী ছাড়া ৭০ জন বাঙালি কর্মকর্তা-কর্মচারী নিয়ে এম হোসেন আলী মুজিবনগর সরকারের নির্দেশনায় মিশন পরিচালনা করেছিলেন। পরবর্তীতে অস্থায়ীভাবে এখানেই ছিল অর্থ, তথ্য এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। আর তাই বাংলাদেশের পাশাপাশি কলকাতাতেও এই মিশন এক উজ্জলময় দৃষ্টান্ত। যা ঐতিহ্যের সঙ্গে, কলকাতায় মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২১
ভিএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa