ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

বিজেপিকে ঠেকাতে ভোটের পর কি মমতাকে সমর্থন দেবে কংগ্রেস?

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩০ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২১
বিজেপিকে ঠেকাতে ভোটের পর কি মমতাকে সমর্থন দেবে কংগ্রেস?

কলকাতা: ভোটের পর তৃণমূল কংগ্রেস সরকার গড়ার মত ম্যাজিক সংখ্যা না পেলে তখন কি মমতাকে সমর্থন দেবে কংগ্রেস? হ্যাঁ বা না, কোনো সম্ভাবনাই স্পষ্টভাবে প্রকাশ করলেন না পশ্চিমবঙ্গের কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। বরং তিনি বলেন, ‘রাজনীতি আসলে সম্ভাব্যতার শিল্প।

বুধবার (৭ এপ্রিল) বিকেলে কলকাতা প্রেসক্লাবে এক সাংবাদিক বৈঠকে কংগ্রেস সভাপতিকে প্রশ্ন করা হয়, ভোট পরবর্তী পরিস্থিতিতে সংযুক্ত মোর্চার জোট ছেড়ে কংগ্রেস কি মমতার তৃণমূলকে সমর্থন দেবে?

এমন প্রশ্নে অধীর রঞ্জন চৌধুরী বলেছেন, ‘এখন কাল্পনিক প্রশ্নের সময় নয়। আমরা সংযুক্ত মোর্চা, সরকার গঠনের লক্ষ্যে এগোচ্ছি। সংযুক্ত মোর্চাকে কারা সমর্থন করবেন, সেটা তাদের ব্যাপার। মমতা বন্দ্যোপাধ্যায় হেরে গেলে কোথায় যাবেন, তা আমরা জানি না। এমনও হতে পারে সংযুক্ত মোর্চা যখন নবান্ন দখল করতে যাচ্ছে, তখন মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই বাঁচার জন্য সংযুক্ত মোর্চার সঙ্গী হলেন। বা সংযুক্ত মোর্চার কাছে আবেদন জানালেন, তৃণমূলকে সঙ্গে নিতে। ’

এরপরেই কংগ্রেস সভাপতির তাৎপর্যপূর্ণ মন্তব্য, ‘পলিটিক্স ইজ দি আর্ট অফ পসিবিলিটিজ। ’ অর্থাৎ রাজনীতি আসলে সম্ভাব্যতার শিল্প।

এরপর অধীর রঞ্জন বলেন, ‘দিদি সরে যাবে বুঝতে পেরে মরন কামড় দিচ্ছেন। এর প্রেক্ষাপট হচ্ছে নন্দীগ্রাম। নন্দীগ্রামে একটা বুথে তিনি দু’ঘণ্টা বসে থাকলেন। রাজ্যপালের কাছে নালিশ করলেন। ভোটের পর নির্বাচন কমিশনকে চিঠিও লিখলেন। সেই চিঠির উত্তর তার বিপরীতেই গেল। অতএব তিনি বুঝেছেন যে তিনি বিপদ আছেন।

একই সঙ্গে বিজেপিকেও খোঁচা দিয়ে বলেন, সাম্প্রদায়িক দল নিয়ে নতুন করে আর কিছু বলার নেই। ভারতে সাম্প্রদায়িক বিজেপির মোকাবিলা করতে কংগ্রেস একটা নির্ণায়ক শক্তি।

বাংলাদেশ সময়: ০৯২৬ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২১
ভিএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa