ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী, মহারাষ্ট্রে হতে চলেছে লকডাউন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২১
পশ্চিমবঙ্গে করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী, মহারাষ্ট্রে হতে চলেছে লকডাউন ...

কলকাতা: বিধানসভা ভোটের মধ্যেই রাজ্যে ঊর্ধ্বমুখী করোনাগ্রাফ। একদিনে প্রায় দুহাজার ছুঁইছুঁই আক্রান্ত।

গত বুধবার (৩১ মার্চ) সংখ্যাটা ছিল ৯৮২ জন। পরদিন তা পৌঁছে ১ হাজার ২৭৪-এ। শনিবার (৩ এপ্রিল) সেই শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১ হাজার ৭৩৩ জনে। এর মধ্যে ৫১৩ জনই শহর কলকাতার। একদিনে মৃত ৪, এরমধ্যে কলকাতায় মৃত্যু হয়েছে ২ জনের।

দৈনিক শনাক্তের নিরিখে কলকাতার পরেই রয়েছে রাজ্যের উত্তর ২৪পরগনা। এই জেলায় গত ২৪ ঘণ্টায় ৩৩১ জনের করোনা শনাক্ত হয়েছে। হাওড়ায় একদিনে সংক্রমিত ১৫৯ জন।  
রাজ্য স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শনিবার সকাল পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা সবমিলিয়ে বেড়ে হয়েছে ৫ লাখ ৮৮ হাজার ১৮৯। মোট মৃতের সংখ্যা ১০ হাজার ৩৩১।

লাগামহীন সংক্রমণ বৃদ্ধির জন্য নাগরিকদের একাংশর ঢিলেঢালা মনোভাবকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা। ফলে করোনা গ্রাফ হঠাৎ করে ঊর্ধ্বমুখী হওয়ায় পরিস্থিতি নিয়ে পশ্চিমবঙ্গসহ ভারতের একাধিক রাজ্যের মুখ্যসচিবের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় স্বাস্থমন্ত্রকের ক্যাবিনেট সচিব। সেই বৈঠকে করোনা মোকাবিলায় একাধিক পদক্ষেপের পরামর্শ দেওয়া হয় কেন্দ্রর তরফে। রাজ্যগুলোকে করোনা মোকাবিলার প্রোটোকল মেনে চলায় পাশাপাশি কেন্দ্রের তরফে টিকাকরণ কর্মসূচির গতি বাড়ানোর পরামর্শ দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

তবে করোনার দ্বিতীয় ঢেউতে সবচেয়ে খারাপ পরিস্থিতি মহারাষ্ট্রের। প্রতিদিনই হাজার হাজার মানুষ করোনা শনাক্ত হচ্ছেন। পরিস্থিতি মোকাবিলায় মহারাষ্ট্রে নতুন করে লকডাউন ঘোষণা করা হতে পারে বলে জানিয়েছেন খোদ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। আজই হয়তো জানা যাবে সেখানে লকডাউন হচ্ছে কিনা। যা নিয়ে চিন্তিত কেন্দ্র সরকারও। কারণ কেন্দ্রের তরফে লকডাউনের বিষয়টা পুরোপুরি রাজ্যের উপরে ছেড়ে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২১
ভিএস/এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa