ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

উত্তরপূর্ব ভারতে প্রথম ৫ ঘণ্টা ধরে ক্যান্সারের সফল অপারেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, মার্চ ৪, ২০২১
উত্তরপূর্ব ভারতে প্রথম ৫ ঘণ্টা ধরে ক্যান্সারের সফল অপারেশন ৫ ঘণ্টা ধরে ক্যান্সারের সফল অপারেশন। ছবি: বাংলানিউজ

আগরতলা: দীর্ঘ পাঁচ ঘণ্টা ধরে এক থ্যাইরয়েড ক্যান্সার রোগীর সফল অস্ত্রোপচার করে ত্রিপুরা তথা উত্তরপূর্ব ভারতের মধ্যে নজির সৃষ্টি করলেন আগরতলার অটল বিহারী বাজপেই রিজিওন্যান ক্যান্সার হাসপাতালের চিকিৎসকরা। রোগীর অবস্থা এখন আগের তুলনায় অনেকটাই ভালো বলে জানিয়েছেন হাসপাতালের চিকিৎসকরা।

আগরতলার পার্শবর্তী নন্দননগর এলাকার এক গৃহবধু দীর্ঘ দিন ধরে ক্যান্সার রোগে ভোগছেন। এই রোগ থেকে মুক্তি পেতে অসম রাজ্যের শিলচরে তার এক দফায় অপারেশন করা হয় কিন্তু সম্পূর্ণ রূপে সফল হয়নি। তাই বাধ্য হয়ে আবার শিলচরের ডাক্তারের শরণাপন্ন হন। সেখানকার ডাক্তাররা জানিয়ে দেন যে তাকে উন্নতর চিকিৎসার জন্য অন্য কোথাও যেতে হবে কিন্তু আর্থিক অবস্থা ততটা ভালো না হওয়ায় পরিবার তাকে বাড়ি ফিরিয়ে আনে।

পরে তাকে আগরতলার অটল বিহারী বাজপেই রিজিওন্যান ক্যান্সার হাসপাতালের চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়। ডাক্তাররা পরীক্ষা-নিরিক্ষার পর জানান যে রোগীর অবস্থা জটিল হলেও তারা অপারেশ করতে পারবেন। অবশেষে মঙ্গলবার (২ মার্চ) তার অপারেশন হয়েছে এবং ধীরে ধীরে ভালো হচ্ছেন বলে জানান রোগীর বাবা। আগরতলায় উন্নততর চিকিৎসা পরিষেবা পেয়ে বুধবার (৩ মার্চ) সংবাদ মাধ্যমের কাছে সন্তোষ প্রকাশ করেন, সেই সঙ্গে রাজ্য সরকারকে ধন্যবাদ জানান অত্যাধুনিক চিকিৎসার ব্যবস্থা করার জন্য।  

এই জটিল অপারেশনের বিষয়ে অটল বিহারী বাজপেই রিজিওন্যান ক্যান্সার হাসপাতালের অ্যানেস্থেটিক চিকিৎসক ডা. মনিলাল দেববর্মা বাংলানিউজকে বলেন, এই রোগীর জটিল অপারেশন অন্য কোথাও করা খুব কঠিন ছিলো। দীর্ঘ পাঁচ ঘণ্টার বেশি সময় লেগেছে অপারেশনে। দীর্ঘ সময় ধরে কোনো অপারেশন করা হলে অপারেশন শেষে তাকে পোষ্ট অপারেটিভ ভেন্টিলেটরে রাখতে হয়। এই হাসপাতালে অত্যাধুনিক মডিউলার অপারেটিভ সেটাপ থাকার কারণে অপারেশন সফল হয়েছে এবং রোগীর অবস্থা এখন উন্নতির দিকে। তাকে এখন আই সি ইউ'তে রয়েছেন। এই হাসপাতলে এটাই সবচেয়ে জটিল ও দীর্ঘ সময়ের অপারেশ। আগামী দিনেও এমন জটিল অপারেশন সফল ভাবে করতে পারবেন বলেও জানান ডা. মনিলাল দেববর্মা।  

এই হাসপাতালের ক্যান্সার সার্জেন ডা. আশিষ কুমার গুপ্তা জানান, তিনি এবং তার সহকর্মী ডা. পৃথেশ রাজীব সিংহসহ অন্যান্য ডাক্তার মিলে রোগীদের ক্যান্সার রোগের চিকিৎসা পরিষেবা দিচ্ছেন। এই হাসপাতালে রেডিয়েশন, অপারেশন এবং কেমো থেরাপির সব ধরনের সুবিধা রয়েছে। এই সপ্তাহে এই হাসপাতালে ক্যান্সারের অত্যাধুনিক অপারেশন থিয়েটার চালু হয়েছে বলে জানান তিনি।  

রাজ্য সরকারের চেষ্টায় ক্যান্সার চিকিৎসার জন্য ত্রিপুরা রাজ্য এক নতুন ইতিহাস সৃষ্টি করলো। এর সুবিধা রাজ্যের সকল অংশের ক্যান্সার আক্রান্ত মানুষ পাবেন তা নিশ্চিত ভাবেই বলা যায়।  

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, মার্চ ৪, ২০২১
এসসিএন/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa