ঢাকা, বুধবার, ১৯ মাঘ ১৪২৯, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ০৯ রজব ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

আগরতলায় সরস্বতী পূজা ঘিরে কেনাকাটার ধুম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
আগরতলায় সরস্বতী পূজা ঘিরে কেনাকাটার ধুম

আগরতলা (ত্রিপুরা): বিদ্যার দেবী সরস্বতী পূজা আগামী মঙ্গলবার (১৭ ফেব্রুয়ারি)। তাই সোমবার (১৫ ফেব্রুয়ারি) দেবীর প্রতিমা থেকে শুরু করে পূজার সামগ্রী ও ফলমূল কেনাকাটার ধুম চলছে বাজারে বাজারে।

 

বাঙালির বারো মাসে তের পার্বণের মধ্যে অন্যতম একটি সরস্বতী পূজা। শীতের বিদায় ও বসন্তের আগমনের মাঝামাঝি লগ্নে প্রতিবছর এ পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। যেহেতু সরস্বতীকে বিদ্যার দেবী রূপে পূজা করা হয়, তাই বিভিন্ন স্কুল, কলেজ, শিক্ষাপ্রতিষ্ঠান, অফিস এমনকি বাড়ি-ঘরেও এ পূজার আয়োজন করা হয়ে থাকে। মঙ্গলবার সরস্বতী পূজা তাই এখন রাজধানী আগরতলায় বিভিন্ন বাজারসহ রাজ্যের অন্য জায়গার বাজারগুলোতে দেবীর প্রতিমাসহ পূজার আনুষঙ্গিক সামগ্রী থেকে শুরু করে ফলমূল কেনাকাটার ধুম চলছে।  

আগরতলা মহারাজগঞ্জ বাজার, বটতলা বাজার, দুর্গা চৌমুহনীসহ প্রতিটি বাজারে নানা আকার ও ডিজাইনের সরস্বতী প্রতিমার ছয়লাপ। করোনা মহামারির কারণে দীর্ঘ প্রায় ১১ মাস পর স্কুল-কলেজ আবার চালু হয়েছে। তাই ছাত্র-ছাত্রীদের মধ্যে উন্মাদনা অনেকটাই বেশি। ফলে রাজধানীর বিভিন্ন বাজারে সরস্বতী প্রতিমা নিয়ে আসা শিল্পীদের অভিমত এ বছর সাড়া জাগিয়ে পূজা অনুষ্ঠিত হবে।  

পূজার অন্যান্য উপকরণ যেমন- ফুল, আমের মুকুল, ফলমূল, মালাসহ অন্য সামগ্রী বিক্রেতাদের মধ্যে এ বছর পূজাকে ঘিরে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। কোনো কোনো ব্যবসায়ীদের মতে বিক্রি খুব বেশি না হলেও মোটামুটি চলছে। আবার কিছু কিছু ব্যবসায়ীদের মতে ব্যবসা অন্য বছরের তুলনায় কম হচ্ছে। তবে পূজাকে কেন্দ্র করে সামগ্রীর দাম বাড়েনি বলে জানান তারা।

পূজার সামগ্রী কিনতে বাজারে আসা ক্রেতাদেরও অভিমত জিনিসপত্রের দাম স্বাভাবিক রয়েছে। তাই সব বংশের ক্রেতা তাদের সাধ্যমতো পূজার সামগ্রী কিনতে পারছেন।  

সব মিলিয়ে করোনা পরিস্থিতির পরও ত্রিপুরা রাজ্যের মানুষের আর্থিক অবস্থা যে স্বাভাবিক রয়েছে তা সরস্বতী পূজার বাজারে আসা ক্রেতা-বিক্রেতাদের কথা থেকেই বোঝা যায়।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২১
এসসিএন/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa