ঢাকা, বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

নতুন ‘রূপের’ করোনা ছড়ানোর আতঙ্কে কলকাতাও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
নতুন ‘রূপের’ করোনা ছড়ানোর আতঙ্কে কলকাতাও নতুন ‘রূপের’ করোনা ছড়ানোর আতঙ্কে কলকাতাও

কলকাতা: করোনা ভাইরাসের নতুন ধরনের অতি সংক্রামক ‘রূপ’ ছড়িয়ে পড়ায় বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। নতুন ধরনের এ ভাইরাসটি আগের তুলনায় ৭০ শতাংশ বেশি ক্ষতিকর বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

সবার আগে যুক্তরাজ্যে টি ছড়িয়ে পড়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছিলেন, ভাইরাসের নতুন রূপটি ‘নিয়ন্ত্রণের বাইরে’।

এ নিয়ে কলকাতায়ও আতঙ্ক দেখা গেছে। বিমানবন্দর সূত্রে জানা গেছে, সোমবার (২১ ডিসেম্বর) সকালে যুক্তরাজ্য থেকে কলকাতায় এসে পৌঁছেছে শেষ প্লেন। ওই প্লেনে ২২২ জন যাত্রী ছিলেন। তার মধ্যে ২৫ জনকে পরীক্ষার পর দু’জনের করোনা পজিটিভ এসেছে।

আক্রান্ত দু’জনই উপসর্গহীন ছিলেন। নিয়ম অনুযায়ী তাদের এয়ারপোর্ট সংলগ্ন নিউটাউনের কোয়ারেন্টিন সেন্টারে পাঠানো হয়েছে। তবে তারা নতুন ধরনের করোনা ভাইরাসে আক্রান্ত কিনা তার রিপোর্ট এখনো আসেনি। ওই দু’জনের সংস্পর্শে আসা ব্যক্তিদের হোম কোয়ারেন্টিন যেতে বলা হয়েছে। পাশাপাশি ওই প্লেনের পাইলট এবং ক্রুদের কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে।

অন্যদিকে, একইভাবে গত শনিবার (১৯ ডিসেম্বর) চেন্নাই বিমানবন্দরে লন্ডনফেরত এক যাত্রীর শরীরে মিলেছে উপসর্গহীন করোনার সংক্রমণ। জানা গেছে, তিনি লন্ডন থেকে দিল্লি হয়ে চেন্নাই গেছেন। অবতরণের পরই করোনা পরীক্ষা হয়। তখনই রিপোর্ট পজিটিভ আসে। তার নমুনাও পাঠানো হয়েছে পুনের পরীক্ষাগারে। আপাতত তাকে কোয়ারেন্টিনে রয়েছেন। শেষ পাওয়া খবর অনুযায়ী, লন্ডন থেকে আসা প্রায় ২২২ জন ছড়িয়ে পড়েছেন গোটা কলকাতায়। তাদের মধ্যেই দু’জন করোনা পজিটিভ।

মঙ্গলবার (২২ ডিসেম্বর) দিনগত রাত থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত যুক্তরাজ্যের সঙ্গে প্লেন চলাচল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহণ মন্ত্রণালয়।

তবে এ ব্যাপারে এখনো চিন্তার কিছু নেই বলে আশ্বস্ত করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষবর্ধন। পরিস্থিতির ওপর কেন্দ্র নজর রাখছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০২০
ভিএস/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa