ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

দিল্লি, কলকাতা, আগরতলা

স্তন্যপান করাতে পারবেন করোনা আক্রান্ত মা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৮ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
স্তন্যপান করাতে পারবেন করোনা আক্রান্ত মা ...

কলকাতা: এখন থেকে সদ্য প্রসূতি মা করোনা ভাইরাসে আক্রান্ত হলেও তার শিশুকে স্তন্যপান করাতে পারবেন। এমনই নির্দেশিকা দিয়েছে ভারতের মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক।

নির্দেশিকায় উল্লেখ হয়েছে, মা করোনায় আক্রান্ত হলেও কোলের শিশুকে মাতৃদুগ্ধ থেকে বঞ্চিত করতে পারবেন না। কারণ স্তন্যপানই শিশুর স্বাস্থ্যরক্ষা করতে সহায়তা করবে। তবে ভাইরাসে আক্রান্ত মাকে স্তন্যপান করাতে হবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের নির্দেশিকা মেনে। বুকের দুধে করোনা ভাইরাস পাওয়া যায়নি। ফলে যার অর্থ মাতৃ দুধের মাধ্যমে ভাইরাস সংক্রমণ হয় না।  

নির্দেশিকায় বলা হয়েছে, আপনার সন্তানের সঙ্গে নিজের যোগাযোগের আগে ও পরে সাবান ও পানি দিয়ে হাত, পা ও স্তনের আশপাশ ভাল করে পরিষ্কার করে নিন। শিশুকে কাছে নেওয়ার আগে মুখে মাস্ক পরে নিন। এবং শিশুকে খাওয়ানো সময় বাড়তি যত্নশীল হোন। এমনই টুইট করে জানানো হয়েছে।

পাশাপশি এদিনও করোনা ভাইরাস শনাক্তে নিজের রেকর্ড প্রতিদিন নিজেই ভাঙছে পশ্চিমবাংলা। রাজ্যে একদিনে করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৮১৬ জন। এর ফলে বুধবার (০৫ অগাস্ট) পর্যন্ত রাজ্যে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৩ হাজার ৮০০ জন।

এছাড়া এদিন রাজ্য স্বাস্থ্য দপ্তরের সর্বশেষ বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৬১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে রাজ্যে করোনায় মৃত বেড়ে হয়েছে ১ হাজার ৮৪৬ জন। এছাড়া করোনাকে হারিয়ে একদিনে সুস্থ হয়েছেন ২ হাজার ৭৮ জন। সবমিলিয়ে রাজ্যে এখনও পর্যন্ত করোনা মুক্ত হয়েছেন ৫৮ হাজার ৯৬২ জন।

বাংলাদেশ সময়: ০৫৩৩ ঘণ্টা, অগাস্ট ০৬, ২০২০
ভিএস /ইএআর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa