ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

দিল্লি, কলকাতা, আগরতলা

ভারতে ৭২তম স্বাধীনতা দিবস উদযাপিত 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৮
ভারতে ৭২তম স্বাধীনতা দিবস উদযাপিত  স্বাধীনতা দিবসে শিশুরা বিভিন্ন ইভেন্টে অংশ নেয়। ছবি: বাংলানিউজ

কলকাতা: সমগ্র ভারতসহ কলকাতায় যথাযোগ্য মর্যাদার সঙ্গে পালিত হচ্ছে ভারতের ৭২তম স্বাধীনতা দিবস। স্বাধীনতা দিবস উপলক্ষে কলকাতার রেড রোডে রাজ্য সরকারের উদ্যোগে মূল অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জাতীয় পতাকা উত্তোলন করে অনুষ্ঠানমালার উদ্বোধন করেন। পতাকা উত্তোলনের পর সাহসিকতার জন্য পুলিশ কর্মীদের হাতে ‘পুলিশ মেডেল’ তুলে দেন তিনি।


 
স্বাধীনতা দিবস উপলক্ষে এদিন রোড রোডে রাজ্য পুলিশের কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়৷ এবারের কুচকাওয়াজে প্রথমবারের জন্য অংশ নেয় রাজ্য পুলিশের নারী কর্মীরা৷ 

এছাড়া বিশেষ অনুষ্ঠানে দেখা যায় রুপশ্রী, কন্যাশ্রী, সবুজশ্রী, সবুজসাথী খাদ্যসাথী সহ রাজ্য সরকারের বিভিন্ন সামিজিক উন্নয়ন প্রকল্পের ট্যবলো৷ দিনটি উপলক্ষে নাচে গানে মুখরিত কলকাতার রেড রোড৷ 

কলকাতার বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা অংশ নেয় সাংস্কৃতিক অনুষ্ঠানে৷ অনুষ্ঠান ঘিরে সাধারণ মানুষের উৎসাহ ছিলো চোখে পড়ার মতো৷ অনুষ্ঠান দেখতে ভিড় জমিয়েছিলেন বহু মানুষ৷ 

এ উপলক্ষে কলকাতা পুলিশ রেড রোডে ছয়টি ওয়াচ টাওয়ার ও ১০টি ‘স্ট্র্যাটেজিক লোকেশনে’ বালির বাঙ্কার তৈরি করে। এছাড়া আকাশপথে ছিল ড্রোনের নজরদারি।
 
শাসকদল তৃণমূলের সদর দপ্তরসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় পতাকা উত্তোলনের মাধ্যমে দিনটি উদযাপন করছে বাঙালিরা। বামফ্রন্ট কলকাতার ছ’টি এলাকায় ও প্রত্যেক জেলা সদরে মানববন্ধন করে দেশের সার্বভৌমত্ব, ধর্মনিরপেক্ষতা ও গণতন্ত্র রক্ষার শপথবাক্য পাঠ করে।  

কংগ্রেস ও বিজেপি দলীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন করেন রাজ্য নেতারা।  
 
এদিকে দিল্লির লালকেল্লায় ৭২তম স্বাধীনতার উদযাপনে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এছাড়া পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি পতাকা উত্তোলন করেন বারাকপুরের গান্ধীঘাটে। সঙ্গে বিভিন্ন স্কুল তাদের শিক্ষার্থীদের নিয়ে ছোট ছোট শোভাযাত্রা বের করে।
 
স্বাধীনতা দিবসের সুরক্ষার কথা মাথায় রেখে সকাল থেকে যান চলাচলে ছিল কড়া নজরদারি।  
 
বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা,  আগস্ট ১৫, ২০১৮
ভিএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa