ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

দিল্লি, কলকাতা, আগরতলা

চলন্ত গাড়িতে মদ্যপান নিষিদ্ধ করলো ভারত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৬
চলন্ত গাড়িতে মদ্যপান নিষিদ্ধ করলো ভারত

চলন্ত গাড়িতে মদ্যপান ও বড় রাস্তার পাশে মদের দোকান বা বার নিষিদ্ধের আদেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) এক জনস্বার্থ মামলার রায়ে প্রধান বিচারপতি টিএস ঠাকুরের নেতৃত্বে তিন বিচাপতির বেঞ্চ এ আদেশ দেন।

কলকাতা: চলন্ত গাড়িতে মদ্যপান ও বড় রাস্তার পাশে মদের দোকান বা বার নিষিদ্ধের আদেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) এক জনস্বার্থ মামলার রায়ে প্রধান বিচারপতি টিএস ঠাকুরের নেতৃত্বে তিন বিচাপতির বেঞ্চ এ আদেশ দেন।

এতে বলা হয়, সুপ্রিম কোটের আদেশ অনুযায়ী দেশের কোনো বড় সড়কের পাশে থাকবে না মদের দোকান বা বার। কিংবা খাবার হোটেলগুলোতে বিক্রি করা যাবে না মদ। বর্তমানে যে মদের দোকান রয়েছে, সেগুলো আগামী বছরের ১ এপ্রিল থেকে পুরোপুরি বন্ধ করে দিতে হবে।

পরিষ্কারভাবে সুপ্রিম কোর্ট জানিয়েছেন, কোনো জাতীয় ও রাজ্য সড়কের পাশে মদ বিক্রি করা যাবে না। অর্থাৎ, হাইওয়েতে গাড়ি থামিয়ে কোনো ধাবায় বসে গ্লাস হাতে, কিংবা রাস্তার পাশে কোনো মদের দোকান থেকে বোতল কিনে গাড়ির মধ্যে মদ্যপান করা যাবে না।

ভারতের একটি স্বেচ্ছাসেবী সংস্থার দায়ের করা জনস্বার্থ মামলার রায়ে শীর্ষ আদালতের প্রধান বিচারপতি টিএস ঠাকুর, বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি এলএন রাও এর বেঞ্চ এ নির্দেশ দেন।

মামলাকারী সংস্থা সুপ্রিম কোর্টে জানিয়েছেন, মদ্যপান করে হাইওয়েতে গাড়ি চালানোর ফলে ভরতে সড়ক দুর্ঘটনার দিন দিন বেড়েই চলেছে। ভারতে সড়ক দুর্ঘটনায় বছরে প্রায় ১ লাখ ৪২ হাজার মানুষের মৃত্যু হয়। এর মধ্যে বেশির ভাগই মদ্যপ অবস্থায় গাড়ি চালানোর কারণে দুর্ঘটনা।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা,  ডিসেম্বর ১৫, ২০১৬
এসএস/জিপি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa