ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

শিলচরের নাম পাল্টে হচ্ছে ‘ভাষা শহিদ স্টেশন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৬
শিলচরের নাম পাল্টে হচ্ছে ‘ভাষা শহিদ স্টেশন’

ভারতের আসাম রাজ্যের শিলচর রেল স্টেশনের নাম পাল্টে হচ্ছে ‘ভাষা শহিদ স্টেশন’। বারাক উপত্যকায় ঐতিহাসিক ভাষা আন্দোলনকে স্মরণ করতেই নামকরণ করা হচ্ছে।

কলকাতা: ভারতের আসাম রাজ্যের শিলচর রেল স্টেশনের নাম পাল্টে হচ্ছে ‘ভাষা শহিদ স্টেশন’। বারাক উপত্যকায় ঐতিহাসিক ভাষা আন্দোলনকে স্মরণ করতেই নামকরণ করা হচ্ছে।

 

সম্প্রতি ভারত সরকারের আন্ডার সেক্রেটারি এ কে মনিশ চিঠি এক দিয়ে সংশ্লিষ্টদের এই কথা জানিয়েছেন।

চিঠিতে জানানো হয়, ভারত সরকারের পক্ষে নতুন নামে কোনো আপত্তি নেই। এরপর আসাম সরকারকে আইনি প্রক্রিয়ার মাধ্যমে শিলচরের নাম পাল্টাতে হবে।

১৯৬১ সালের ১৯ মে ভারতের আসাম রাজ্যের শিলচরের ভাষা আন্দোলনে ১১ জন বাঙালি মায়ের ভাষা রক্ষার জন্য তথা মায়ের ভাষা বাংলায় কথা বলার জন্মগত অধিকার প্রতিষ্ঠার জন্য প্রাণ উৎসর্গ করেছিলেন।

আসামের বাঙালিরা খুবই শ্রদ্ধার সঙ্গে দিনটি পালন করেন। ভারত সরকারের এই ঘোষণার পর আসামের বাঙালি জনগোষ্ঠীর মধ্যে প্রবল আনন্দের সঞ্চার সৃষ্টি হয়েছে। তারা বহুদিন ধরেই শিলচর স্টেশনের নাম পরিবর্তন করে ‘ভাষা শহিদ স্টেশন’ করার দাবি করছিলেন। তারা মনে করছেন এই ঘোষণার ফলে তাদের নৈতিক জয় হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, ডিসেম্বর ০, ২০১৬
এসএস/জিপি/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad