ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

বাংলাদেশের কাছে কৃতজ্ঞতা প্রণব মুখার্জির

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৬
বাংলাদেশের কাছে কৃতজ্ঞতা প্রণব মুখার্জির ছবি: ভারতের রাষ্ট্রপতির ওয়েবসাইট থেকে নেওয়া

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডিগ্রি দেওয়ায় বাংলাদেশের কাছে কৃতজ্ঞ বলে জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ভারতে সফররত বাংলাদেশের ১০০ সদস্যের ইয়ুথ ডেলিগেশন টিম সাক্ষাৎ করতে গেলে এ কথা বলেন তিনি। ‍

দিল্লি থেকে: ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডিগ্রি দেওয়ায় বাংলাদেশের কাছে কৃতজ্ঞ বলে জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। ভারতে সফররত বাংলাদেশের ১০০ সদস্যের ইয়ুথ ডেলিগেশন টিম সাক্ষাৎ করতে গেলে এ কথা বলেন তিনি।

সোমবার (৫ ডিসেম্বর) সন্ধ্যা সোয়া ৬টায় রাষ্ট্রপতি ভবনের দরবার হলে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

এ সময় ডেলিগেশন টিমের সদস্যের সঙ্গে কুশল বিনিময়ের পাশাপাশি বক্তব্যও দেন ভারতের রাষ্ট্রপতি।

তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সেই ব্রিটিশ আমল থেকে। এই দুই দেশের শিল্প-সাহিত্য, সংস্কৃতি ও সামাজিক বিকাশে তরুণদের নিয়ে এগিয়ে যেতে হবে।

২০১৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দেওয়া সম্মানসূচক ডিগ্রির জন্যে কৃতজ্ঞতা প্রকাশ করে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন বাংলাদেশের বন্ধু প্রণব মুখার্জি।

‘হান্ড্রেড-মেম্বার বাংলাদেশি ইয়ং ডেলিগেশন’ নামে এ টিমে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, বিভিন্ন গণমাধ্যমের তরুণ সাংবাদিক ছাড়াও রয়েছেন তরুণ প্রকৌশলী, শিল্পী ও মঞ্চকর্মী।

ভারতের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আমন্ত্রণে রোববার (০৪ ডিসেম্বর) দেশটিতে সফরে গেছেন ইয়ুথ ডেলিগেশন টিমের সদস্যরা। টিমে রয়েছেন ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন প্রান্তের ৫০ জন পুরুষ, আছেন ৫০ নারী সদস্য।

সফরে ভারতের ইতিহাস-ঐতিহ্যে অত্যন্ত সমৃদ্ধ রাজধানী নয়াদিল্লি, আগ্রা, আহমেদাবাদ ও কলকাতার বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করছেন তারা।

২০১২ সাল থেকে বিভিন্ন ক্ষেত্রে সফল বাংলাদেশের ১০০ তরুণকে এ সুযোগ দিয়ে আসছে ভারত সরকার।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৬
এএ/এমএ

আরও পড়ুন: ভারতে বাংলাদেশের ইয়ুথ ডেলিগেশন টিম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।