ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

হিমালয় দেখতে দেখতে সোয়া ২ ঘণ্টায় দিল্লি!

আসিফ আজিজ, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
হিমালয় দেখতে দেখতে সোয়া ২ ঘণ্টায় দিল্লি! ছবি: আসিফ আজিজ

বাংলাদেশের একশো তরুণের ভারত দর্শনের শুরুটা একটু অন্যরকমই হলো। যাত্রার শুরুতে প্লেনের ভেতরে বসতেই ক্যাপ্টেন বিক্রম ওবেরয় ঘোষণা করলেন ফ্লাইট একঘণ্টা বিলম্ব। তবে প্লেন ফ্লাই করার আধাঘণ্টা পর বসে থাকার সে ক্লান্তি মুহূর্তে উবে গেল হিমালয় দর্শনে! 

দিল্লি থেকে: বাংলাদেশের একশো তরুণের ভারত দর্শনের শুরুটা একটু অন্যরকমই হলো। যাত্রার শুরুতে প্লেনের ভেতরে বসতেই ক্যাপ্টেন বিক্রম ওবেরয় ঘোষণা করলেন ফ্লাইট একঘণ্টা বিলম্ব।

তবে প্লেন ফ্লাই করার আধাঘণ্টা পর বসে থাকার সে ক্লান্তি মুহূর্তে উবে গেল হিমালয় দর্শনে! 

কাঞ্চনজঙ্ঘার কাছে গিয়েও সে কাঞ্চনরূপ দেখা হয়নি। বারবার বাঁধ সেঁধেছে বেরসিক কুয়াশা। সে অপূর্ণতা বোধহয় এবার পূর্ণ হলো!

জেট এয়ারের প্লেনে বসে যে দীর্ঘ পাহাড়শ্রেণী দেখা দিলো উত্তর-পশ্চিম কোণে, তার তুলনা কেবল ছবিতে দেখা মনলোভা হিমালয়, অন্নপূর্ণা কিংবা কাঞ্চনজঙ্ঘার সঙ্গেই হতে পারে।

রোববার (০৪ ডিসেম্বর) দুপুর দেড়টায় দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দরে অবতরণের আগে সে দৃশ্য মোহিত করেছে সবাইকে।

এর আগে সংগত কারণে ফ্লাইট ১ ঘণ্টা বিলম্ব হওয়ায় অরেঞ্জ ও আপেল জুস শাহজালারের টার্মিনালেই পরিবেশন করেন কেবিন ক্রুরা। পরে হাফ ডান ওমলেট, চিকেন নাগেট, বনরুটি, পেঁপেঁ, তরমুজ প্রভৃতি মজাদার ফ্রেশ খাবারও পরিবেশন করা হয় একইভাবে।

একশো জনের দলে বিভিন্ন মিডিয়ার তরুণ সাংবাদিক, পাবলিক ও বেসরকারি বিশ্ববিদ্যলয়ের শিক্ষার্থী, অভিনয় শিল্পী, মডেল, ডাক্তার, ইঞ্জিনিয়ার, লেখক-প্রকাশকের দলটির কারও কারও এটাই প্রথমবার প্লেনে ওঠা, দেশের বাইরে যাওয়া তাদের উত্তেজনা টের পাওয়া গেল প্লেন টেক অফ করতেই।

পরে আড্ডা হইহুল্লোড়ও কম হলো না। আর হিমালয় সদৃশ পাহাড়শ্রেণীটি দেখার পর ক্যামরার ক্লিক পড়লো অনবরত। সেই সঙ্গে ডানপাশের জানালার পাশে সিট পরিবর্তন করার হিড়িক। যমুনা টিভির শিবলি নোমান ভাই তো রীতিমতো ডেকে দেখাতে গিয়ে বিপদেই পড়লেন। একুশে টিভির তাপসী আপু ছবি তুলে আবদার মেটালেন অনেকের। সফরের কো-অর্ডিনেটর কল্যাণ দা মাঝে-মধ্যে জায়গা ছেড়ে খোঁজ নিলেন সবার, তুলে দিলেন ছবি।  

সেই ক্লান্তি দূর করা পাহাড় শ্রেণীটি প্রায় দিল্লি পর্যন্ত দীর্ঘক্ষণ সঙ্গ দিল। পরে গুগলে রুটম্যাট দেখে নিশ্চিত হওয়া গেল এটা সত্যি হিমালয় ছিলো। বিনা পয়সায় আকাশ থেকে হিমালয় দেখা! সত্যি অদ্ভুত। নীলাকাশে পাহাড়চূড়া সাদা বরফঢাকা। সৌন্দর্য কখনও সখনো বিস্ময় হয়। সেরকমই বিস্ময় ছিল এভাবে হিমালয় দেখা।

আরও পড়ুন: ভারতে বাংলাদেশের ইয়ুথ ডেলিগেশন টিম

একশো তরুণের এ দলটি সফরে ভারতের ইতিহাস-ঐতিহ্যে অত্যন্ত সমৃদ্ধ রাজধানী নতুন দিল্লি, আগ্রা, আহমেদাবাদ ও কলকাতার বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবে।
 
সফরের প্রথম দিন দুপুরে দিল্লি অবতরণ করে দলটি দিল্লি জাতীয় জাদুঘর ও ইন্ডিয়া গেট পরিদর্শন করেছে।

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনের প্রথম সচিব (রাজনৈতিক ও তথ্য) রাজেশ উইকে সফরের চিফ কো-অর্ডিনেটর।

আটদিনের সফর শেষে ১১ ডিসেম্বর রাতে দলটি ঢাকা ফিরবে।

আরও পড়ুন: ভারত যাচ্ছে বাংলাদেশের ইয়ুথ ডেলিগেশন টিম

বাংলাদেশ সময়: ২৩০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।